সোমবার, ১২ এপ্রিল ২০২১

আজ ৪১তম বিসিএস পরীক্ষায় বসছেন ৪ লাখ পরীক্ষার্থী

  •  
  •  
  •  
  •  

নিউজ ডেস্ক: ঢাকাসহ দেশের আটটি বিভাগে শুক্রবার (১৯ মার্চ) সকাল ১০টায় ‘৪১তম বিসিএস পরীক্ষা-২০১৯’ এর প্রিলিমিনারি টেস্টে (এমসিকিউ টাইপ) বসছেন ৪ লাখ ৪ হাজার ৫১৯ জন পরীক্ষার্থী। সরকারি কর্ম-কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

পূর্ণাঙ্গ স্বাস্থ্যবিধি মেনে এই দুই ঘণ্টার এই পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ১২টা পর্যন্ত। সকাল আটটার মধ্যে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীরা হলে গিয়ে তার নির্ধারিত আসনে বসবে। ৯টা ৩০ মিনিট থেকে ৯টা ৫৫ মিনিট পর্যন্ত পরীক্ষার্থীকে উত্তরপত্র সরবরাহ করা হবে। ১০টায় উত্তরপত্র বিতরণ শুরুর সঙ্গে সঙ্গে পরীক্ষা শুরু হবে। শেষ হবে বেলা ১২টায়।

এর আগে গত ৭ মার্চ স্বাক্ষরিত আসন ব্যবস্থা, সময়সূচী ও পরীক্ষা পরিচালনার নির্দেশনা গত ৮ মার্চ ওয়েবসাইটে প্রকাশ করে পিএসসি।

এতে বলা হয়, প্রিলিমিনারি টেস্ট (এমসিকিউ টাইপ) যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ১৯ মার্চ (শুক্রবার) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।এর আগে গত শনিবার (৩ মার্চ) পরীক্ষার প্রস্তুতি বিষয়ে নির্দেশনা দেয় পিএসসি। এতে জানানো হয়, ৪১তম বিসিএস পরীক্ষা-২৯১৯ এর বিজ্ঞপ্তির শর্ত অনুযায়ী আগামী ১৯ মার্চ অনুষ্ঠেয় প্রিলিমিনারি টেস্টে (এমসিকিউ টাইপ) বই-পুস্তক, সকল প্রকার ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সদৃশ কোনও ডিভাইস, গহনা ও ব্যাগসহ পরীক্ষা হলে প্রবেশ করা নিষেধ এবং শাস্তিযোগ্য অপরাধ।

পিএসসি সূত্রে জানা গেছে, বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্যপদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৯ সালে নভেম্বরে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর থেকে আবেদন জমা জমা নেওয়া হয় ২০২০ সালের ৪ জানুয়ারি পর্যন্ত।

প্রার্থীদের মধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

 

 

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x