বুধবার, ০৩ মার্চ ২০২১

এমন রঙহীন বসন্ত কেউ কবে দেখেছে

  •  
  •  
  •  
  •  

ঢাকা প্রতিনিধি:

‘হে কবি নীরব কেন ফাগুন যে এসেছে ধরায়’- সুফিয়া কামালের মনের বিষণ্ণতা যেমন বসন্ত বরণের কথা ভুলিয়ে দিয়েছিল কবিকে। করোনায় কবির মতো আমাদের মনেও যেন বিষণ্ণতার চাপ। এমন দিনে উচ্চ স্বরে শোনা যায় কোকিলের সুমধুর ডাক। এবার কোকিলের মধুর ডাকেও যেন বিষণ্ণতার ছোঁয়া।

গাছে গাছে কচি পাতা আর নানা রঙের ফুলে সেজেছে প্রকৃতি। এমন আবহ বলে দিচ্ছে এখন বসন্ত। ক্যাম্পাস খোলা মানেই বসন্তেই নানা রঙের সমারোহ। তবে এবার বন্ধ ক্যাম্পাসে নেই কোনও আয়োজন। গাছের পাখিরাও যেন বিষণ্ণ। এমন রঙহীন বসন্ত কেউ কবে দেখেছে?

প্রতি বছর নানা আয়োজনে বরণ করে নেওয়া হতো এই ঋতুরাজকে। অন্যান্য বছর পহেলা ফাল্গুনের দিন প্রিয় মানুষদের নিয়ে বসন্তের অনুষ্ঠানে আসতো অনেকে। এবার সে সুযোগও থাকছে না। নিরবতা আর নিস্তব্ধতায় ঘিরে আছে চারুকলার বকুল তলা। করোনা পরিস্থিতির জন্য উৎসব উদযাপনের অনুমতি পায়নি জাতীয় বসন্ত উদযাপন কমিটিও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসরাফিল বলেন, এবারের বসন্ত তার কাছে অন্য রকম। সব সময় বসন্তে উৎসব মুখর দেখেছেন তিনি। এবারের বসন্ত সম্পূর্ণ আলাদা। এ বসন্তকে ঘিরে তার নেই কোনও পরিকল্পনা।

তিনি আরও জানান, প্রকৃতি বসন্তকে বরণ করে নিতে প্রস্তুত। গাছে নতুন পাতা গজিয়েছে, ফুল ফুটেছে। প্রকৃতির চেহারা পাল্টে গেছে। এ দিনে বিভিন্ন রঙে রঙিন প্রকৃতি। কিন্তু করোনার জন্য এবার বসন্তর দিন কোথাও যাওয়ার ইচ্ছে নেই তার।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x