শুক্রবার, ১৮ জুন ২০২১

কাজিপুরে প্রাণিসম্পদ প্রদর্শনীর নামে খামারিদের হয়রানি

  •  
  •  
  •  
  •  

কাজিপুর প্রতিনিধিঃ কাজিপুর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল কর্তৃক আয়োজিত প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ ও সমাপনী অনুষ্ঠান ৫ জুন শনিবার অনুষ্ঠিত হয়েছে। প্রতিপাদ্য রাখা হয়েছে ” পুষ্টি, মেধা, দারিদ্র্য বিমোচন, প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন। প্রদর্শনীতে পশুপাখিসহ অংশগ্রহণকারী একাধিক খামারী হয়রানির শিকার হয়েছেন বলে দাবী করেন।

দুর্গম চরাঞ্চলের পীরগাছা থেকে আগত খামারি নিরঞ্জন ১৭ নং স্টলে হরিয়ানা প্রজাতির ছাগলসহ উপস্থিত ছিলেন। তিনি জানান, চর থেকে এখানে ছাগলসহ আসা যাওয়া হাজার টাকার উপরে খরচ হয়েছে। কোন টাকা পাইনি।

সদর ইউনিয়নের মুসলিম পাড়ার খামারি সাইদুল জানায়, ২ টি বিদেশি গরুসহ প্রদর্শনীতে অংশ নিয়েছে, যাওয়া আসাসহ ৫ হাজার টাকা দেয়ার কথা জানিয়েছিল, কোন খরচ পায়নি।

প্রদর্শনীতে হবিবর রহমান, শামছুল হক, রফিকুল ইসলাম মেম্বারসহ ৩৩ স্টলে পশুপাখি নিয়ে অংশগ্ৰহনকারীরা একই অভিযোগ করে। অভিযোগের বিপরীতে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাহমুদুল হাসান জানান, সবাইকে যাওয়া আসার খরচ দেয়া হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল প্রাঙ্গনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে ইউএনও জাহিদ হাসান সিদ্দিকীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক খলিলুর রহমান সিরাজী।

বক্তব্য রাখেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাহমুদুল হাসান, পিআইও একেএম শাহা আলম মোল্লা।

অনুষ্ঠানে বক্তারা যমুনা নদী অববাহিকার কাজিপুরে প্রাণিসম্পদের মাধ্যমে স্থানীয় আমিষের চাহিদা পূরণে সক্ষমতা আছে বলে দাবি করে বলেন, খামারীদের সচেতন থাকার এবং বেকার জনগোষ্ঠীকে পশুপালনের মাধ্যমে স্বাবলম্বী হওয়ার আহ্বান জানান। নিরাপদ ও সুষম আমিষ উৎপাদনের ক্ষেত্রে খামারিদের সরকারি বিভিন্ন সহায়তা ও নির্দেশনা প্রদানের আশ্বাস দেন। অনুষ্ঠান শেষে প্রদর্শনীতে অংশগ্রহণকারী সেরা খামারিদের সনদ প্রদান করা হয়।

প্রদর্শনী আয়োজনে সহযোগিতায় ছিল প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

 

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x