মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১

কামারখন্দে ব্র্যাকের আয়োজনে পুনরেকত্রীকরণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

  •  
  •  
  •  
  •  

দুলাল হোসেন মন্ডল স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জের কামারখন্দে নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্বের সর্ববৃহৎ উন্নয়ন সংস্থা ব্র্যাকের আয়োজনে ও রয়্যাল ড্যানিস এ্যামবাসি এর আর্থিক সহযোগিতায় বুধবার সকাল ১১টায় উপজেলা পরিষদ সভাকক্ষে নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের সোশিও ইকোনোমিক রিইন্টিগ্রেশন অব রিটার্নি মাইগ্রেন্ট ওয়ার্কার্স অব বাংলাদেশ প্রকল্পের আওতায় উপজেলা কর্মশালায় নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদেও পুনরেকত্রীকরণ বিষয়ে সরকারি বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ভূমিকা ও করনীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ৩ বছর মেয়াদী প্রকল্পটি (জানুয়ারী, ২০২০ থেকে নভেম্বর,২০২২) সিরাজগঞ্জ জেলার ৪ টি উপজেলাসহ বাংলাদেশের অভিবাসন প্রবণ ১০টি জেলার ৪০ টি উপজেলায় বাস্তবায়ন হচ্ছে। প্রকল্পের মাধ্যমে ক্ষতিগ্রস্থ বিদেশ ফেরত অভিবাসীদের মনোসামাজিক কাউন্সেলিং, প্রয়োজনীয় রেফারেল সার্ভিস প্রদান, অর্থনৈতিক পুনরেকত্রীকরণ সহায়তাসহ নিরাপদ অভিবাসনে সচেতনতা বৃদ্ধি ও সুশাসন নিশ্চিত করণে মাঠ পর্যায়ে কাজ করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মেরিনা সুলতানার সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম শহিদুল্লাহ সবুজ। সাইকো সোশ্যাল কাউন্সেলর ইফ্ফাত আরা রাখীর সঞ্চালনায় কর্মশালায় অন্যান্যদের মধ্যে মহিলা ভাইস চেয়ারম্যান সম্পা রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফারুক হোসেন, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. এসএ সাঈদ, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন, কামারখন্দ থানার উপপরিদর্শক (এসআই) সাইফুল ইসলাম, প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রতিনিধিসহ প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন ব্র্যাক জেলা সমন্বয়ক মোঃ রইসউদ্দিন এবং পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর মোঃ আঃ মাজেদ। কর্মশালায় অভিবাসনের সাথে সম্পৃক্ত সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধি, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, বিদেশ ফেরত অভিবাসী ও তাদের পরিবারের সদস্যগন উপস্থিত থেকে মূল্যবান মতামত প্রদান করেন। দেশের অগ্রগতি, উন্নয়ন ধারা অব্যাহত রাখতে উপস্থিত সকলে নিরাপদ অভিবাসন ও রেমিটেন্স যোদ্ধাদের জন্য সহযোগিতার বিষয়ে একমত পোষন করেন।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x