রবিবার, ১৬ মে ২০২১

কামারখন্দে সরকারি নিশেধাজ্ঞা অমান্য করে ফসলি জমিতে অবৈধভাবে পুকুর খনন

  •  
  •  
  •  
  •  

দুলাল হোসেন মন্ডল স্টাফ রিপোর্টারঃ সিরাজগঞ্জের কামারখন্দে সরকারি নিশেধাজ্ঞা অমান্য করে ফসলি জমিতে অবৈধভাবে পুকুর খননের অভিযোগ উঠেছে । গত ৪ই এপ্রিল রবিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করে একই এলাকার পার্শবর্তি জমির মালিকগন ।

অভিযোগ সুত্রে জানা যায়, উপজেলার চৌবাড়ি পশ্চিম পাড়া মৃত আবুল হোসেন তালুকদারের ছেলে হাসান ইমাম তালুকদার সরকারি আদেশ অমান্য করে ফসলি জমিতে পুকুর খনন করছে এবং খননকৃত মাটি অবিরত বিক্রয় করে চলছে ফলে ফসলি জমির অনুমোদিত শ্রেণি পরিবর্তন সহ আশেপাশের ফসলি জমি ধসে পড়া, ডেবে যাওয়া, সেচের পানি ধারণ ক্ষমতা হারানো এবং সর্বপরি ফসলিহানি ও মারাত্বক পরিবেশ বিপর্যয়ের আশংখা দেখা দিয়েছে ।

অভিযোগ সুত্রে আরও জানা যায়, এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ তার কার্যালয়ের কর্মকর্তা কর্মচারীগন একাধিকবার ঘটনাস্থলে গিয়ে ফসলি জমিতে পুকুর খনন করতে নিষেধ করে । কিন্তু প্রসাশনের নির্দেশ অমান্য করে গোপনে খনন করেই যাচ্ছে ।

রবিবার (১১ এপ্রিল) সরে জমিনে গিয়ে দেখা যায় কৃষি জমিতে মাটি খননের কাজ চলছে। নিষিদ্ধ ইঞ্জিন চালিত গাড়ি দিয়ে মাটি নেওয়া হচ্ছে বিভিন্ন স্থানে যার ফলে রাস্তার বেহাল দশা।কৃষি জমি খননের পার্শ্ববর্তী এক জমির মালিক জানান হাসান ইমাম তালুকদার এলাকার প্রভাব খাটিয়ে জর পূর্বক ভাবে এই কৃষি জমি খনন করছে,যার ফলে আমাদের জমি যে কোন সময় ধসে যেতে পারে আর এই জমির ধসে গেলে আমরা চাষাবাদ করতে পারবো না এই জমির উপরে আমাদের সংসার নির্ভর করে।এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আমরা ২ বার মৌখিক ভাবে অভিযোগ দিয়েছি তিনি এসে তাকে নিষেধ করলেও তিনি সরকারি নিষেধ মানেন না তার পর আমরা আবার লিখিত ভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ দিয়েছি। এক পথ যাএী যানান এই মাটি খননের কারণে রাস্তা ঘাট নষ্ট হয়ে যাচ্ছে ভ্যান নিয়ে যাতায়াতের অনেক সমস্যা সৃষ্টি হচ্ছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মেরিনা সুলতানা জানান,ফসলী জমিতে পুকুর খননের বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। পাওয়ার সাথে সাথে মৌখিক ভাবে বন্ধ করে দিয়েছে। সেই সাথে এই বিষয়টি তদন্তের জন্য এসিল্যান্ডকে ঘটনাস্থলে পাঠানো হবে তদন্ত প্রতিবেদন পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x