সোমবার, ১২ এপ্রিল ২০২১

জয়ার ঘরে আরও একটি ‘ব্ল্যাক লেডি’

  •  
  •  
  •  
  •  

বিনোদন ডেস্ক: ফের ভারতের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস (বাংলা) ঘরে তুললেন ঢাকার মেয়ে জয়া আহসান। ঐতিহ্যবাহী এই পুরস্কারটি ‘ব্ল্যাক লেডি’ হিসেবে সমধিক পরিচিত।

৩১ মার্চ রাতে ফিল্মফেয়ার ম্যাগাজিন সূত্রে নিশ্চিত হওয়া গেছে, ‘রবিবার’ ও ‘বিজয়া’র দৌলতে সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর স্বীকৃতি পেয়েছেন জয়া আহসান।

বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই অভিনেত্রী ২০১৮ সালে একই পুরস্কার প্রথমবার ঘরে তোলেন ‌‘বিসর্জন’ ছবির মাধ্যমে।

৩১ মার্চ রাতে কলকাতা শহরের অভিজাত এক হোটেলে অনুষ্ঠিত হয় এই জমকালো আসর। যেখানে জয়া আহসান ছাড়াও অংশ নেন টলিউডের প্রায় সকল তারকা শিল্পী-নির্মাতা।

জয়া ছাড়াও এবারের আসরে সেরা চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয় ‌‘ভিঞ্চি দা’ এবং সমালোচক বিভাগে সেরা হয় ‘রবিবার’, সেরা নির্মাতা কৌশিক গাঙ্গুলী (জ্যেষ্ঠপুত্র), সেরা অভিনেতা প্রসেনজিৎ (গুমনামি) এবং সমালোচক সেরা অভিনেতা হৃদ্ধি সেন (নগরকির্তন), সেরা অভিনেত্রী যৌথভাবে স্বস্তিকা মুখার্জি (শাহজাহান রিজেন্সি) ও শুভশ্রী গাঙ্গুলি (পরিণীতা)।

এবার আজীবন সম্মাননা দেওয়া হয় দুজনকে- সৌমিত্র চট্টোপাধ্যায় ও তরুণ মজুমদার।

জয়া আহসান কলকাতায় এখন ব্যস্ত আছেন তার বেশ কয়েকটি নতুন প্রজেক্ট নিয়ে। এরমধ্যে পরিচালক সৌকর্য ঘোষালের ‘ওসিডি’ দিয়ে শুরু হয়েছে বছর। এছাড়া তিনি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ছোট গল্পের কাহিনি নিয়ে নির্মিত ‘চালচিত্র’ নামের চলচ্চিত্রে কাজ করবেন। এটি পরিচালনা করছেন চিত্র ভানু বসু। কাজ করার কথা রয়েছে শিলাদিত্য মৌলিকের ‘ছেলেধরা’তেও।

বাংলাদেশেও চলছে জয়ার বেশ ক’টি প্রজেক্ট। এরমধ্যে প্রযোজক হিসেবে শিগগিরই শুরু করবেন ‘ফুড়ুৎ’। শেষ করেছেন ‘বিউটি সার্কাস’, ‘পেয়ারার সুবাস’, হাসান আজিজুল হকের উপন্যাস ‘বিধবাদের কথা’ অবলম্বনে আকরাম খানের ‘নকশিকাঁথার জমিন’ এবং পিপলু আর খানের একটি নাম ঠিক না হওয়া ছবি।

 

 

 

 

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x