বুধবার, ০৩ মার্চ ২০২১

টেস্ট চুক্তি থেকে বাদ যাচ্ছেন সাকিব!

  •  
  •  
  •  
  •  

খেলা নিউজ: যারা তিনটি ফরম্যাটই খেলতে আগ্রহী – তারা চুক্তিতে প্রাধান্য পাবেন। বলা যায়, বিসিবি টেস্ট নিয়ে আলাদা পরিকল্পনা সাজাচ্ছে। প্রয়োজনে টেস্টের আলাদা দল গঠনের পথেও হাঁটবে তাঁরা। আর সেই পরিকল্পনায় নেই সাকিব আল হাসান, টেস্টের সেরা অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে যিনি এখনও চার নম্বরে আছেন।

সাকিব আল হাসানের ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখন একটু কঠিন পথেই হাঁটতে চলেছে। জোর গুঞ্জন আছে, তাঁকে আর টেস্টের জন্য বিবেচনা না করার কথা ভাবছে বোর্ড। মোটামুটি নিশ্চিত করেই বলা যায় যে, তিনি টেস্টের চুক্তিতে নিজের জায়গা হারাচ্ছেন। এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বোর্ড সভায়।

গেল বছর আইসিসির নিষেধাজ্ঞার কারণে কেন্দ্রীয় ‍চুক্তিতে ছিলে না বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। নতুন বছরের ‍চুক্তি এখনও ঘোষণা করেনি দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থা। তবে, সব কিছু ঠিক ঠাক থাকলে সাকিবের সব ফরম্যাটের ‍চুক্তিতেই থাকার কথা।

তবে, এরই মধ্যে ঘটনা অন্য দিকে মোড় নেয়, যার সূত্রপাত গেল শুক্রবার। খবর আসে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে বোর্ডের কাছ থেকে ছুটি চেয়েছেন সাকিব। অথচ সেই সময়েই, মানে এপ্রিলে শ্রীলঙ্কায় দুই টেস্টের সফরে যাবে বাংলাদেশ দল্ বিসিবি সাকিবের ছুটি মঞ্জুর করেছে। সংস্থাটির মুখপাত্রের কথাতে এটা স্পষ্ট ছিল যে, সাকিব অনেকদিন হল টেস্ট খেলতে অনীহা প্রকাশ করছেন সাকিব। সেজন্য এবার তাঁকে ছাড় দেওয়া হয়েছে। অন্য কেউ ছুটি হলেও তাঁর ক্ষেত্রেও একই পন্থা অবলম্বন করবে বিসিবি।

এর ফলে, সাকিবের ব্যাপারে নতুন করে ভাবার সুযোগ হয় বোর্ডের। গত দুই তিন ধরে বিসিবির কর্মকর্তারা নিজেদের মধ্যে আলাপ করেছেন। প্রকাশ্যেও কেউ কেউ বলেছেন যে – এখন টেস্টের চুক্তি থেকে সাকিবের নাম কর্তনের সময় চলে এসেছে।

এই ব্যাপারে সোমবার বোর্ডে এক বিশেষ সভা অনুষ্ঠিত হবে। সেখানে ক্রিকেট অপারেশন্সের প্রধান ও সাবেক অধিনায়ক আকরাম খান, বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন থাকবেন, আরো থাকবেন বোর্ডের তিন সদস্যের নির্বাচক প্যানেল। কেন্দ্রীয় চুক্তির ব্যাপারে সেখানে বিস্তারিত আলোচনা হবে।

জানা গেছে, একটা খসড়া তালিকা এরই মধ্যে বানানো হয়েছে। সেকানে সাকিবের নাম নেই। সিদ্ধান্ত নেমে ক্রিকেট অপারেশন্স কমিটি। সিদ্ধান্ত বলতে, তারা করবে সুপারিশ। সেটা যাবে বোর্ড সভাপতির হাতে। আর বোর্ড সভাপতি বোর্ড সভায় নেবেন চূড়ান্ত সিদ্ধান্ত। ফলে, বলা যায় সাকিবের টেস্ট ভাগ্য ঝুলে আছে বোর্ড সভার হাতে।

বোর্ড এবার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ইস্যুতে খুবই ‍সিরিয়াস। যারা তিনটি ফরম্যাটই খেলতে আগ্রহী – তারা চুক্তিতে প্রাধান্য পাবেন। বলা যায়, বিসিবি টেস্ট নিয়ে আলাদা পরিকল্পনা সাজাচ্ছে। প্রয়োজনে টেস্টের আলাদা দল গঠনের পথেও হাঁটবে তাঁরা। আর সেই পরিকল্পনায় নেই সাকিব আল হাসান, টেস্টের সেরা অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে যিনি এখনও চার নম্বরে আছেন।

ক্যারিয়ারে এখন অবধি ৫৭ টি টেস্ট খেলেছেন সাকিব। তাতে তাঁর ঝুলিতে আছে ৩৯৩০ রান ও ২১০ টি উইকেট। সাদা পোশাকে সাকিবের ক্যারিয়ার এখানে থেমে গেলেও আর অবাক হওয়ার কিছু নেই!

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x