বুধবার, ০৩ মার্চ ২০২১

দক্ষিণ আফ্রিকাকে টেস্টে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

  •  
  •  
  •  
  •  

ডেস্ক রিপোর্ট: ১৪ বছর পর পাকিস্তান সফরে গিয়ে টেস্টে হোয়াইটওয়াশ হলো দক্ষিণ আফ্রিকা। রাওয়ালপিন্ডিতে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে হাসান আলী ও শাহীন শাহ আফ্রিদির গতির ঝড়ে ৯৫ রানে হারে মানে সফরকারীরা। শেষ ৩৩ রানে দ.আফ্রিকা ৭ উইকেট হারায়। দ.আফ্রিকা সর্বশেষ ২০০৭ সালে পাকিস্তান সফর করেছিল।

তবে ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর প্রায় নিষিদ্ধ হওয়া দেশটিতে বড় অনেক দলের মতো তারাও সফর করেনি।

এই জয়ের ফলে দীর্ঘ ১৮ বছর পর দ.আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান।

সোমবার (০৮ ফেব্রুয়ারি) রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে টেস্টের পঞ্চম ও শেষদিন ১ উইকেট হারিয়ে ১২৭ রানে প্রোটিয়া নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। যেখানে ৩৭০ রানে লক্ষ্যে ব্যাটিংয়ে নামা দলটির শেষদিনে জয়ের জন্য ২৪৩ রান দরকার ছিল।

আগের দিনে ৫৯ রানে অপরাজিত থাকা ওপেনার এইডেন মার্করাম এদিন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন। অবশেষে হাসান আলীর বলে আউট হওয়ার আগে ২৪৩ বল খেলে ১৩টি চার ও ৩টি ছক্কায় ১০৮ রান। তবে দিনের শুরুতেই আরেক অপরাজিত ব্যাটসম্যান রাসি ভ্যান ডার ডুসেনকেও তুলে নেন হাসান।

মাঝে তেম্বা বাভুমা কিছুটা প্রতিরোধ গড়লেও তাকে উপড়ে ফেলেন পেসার শাহীন আফ্রিদি। বাভুমা ১২৫ বলে ৬১ রান করেন। কিন্তু ম্যাচের বাকিটা সময় এই দুই পেসার উইকেটে ঝড় বইয়ে দেন। একে একে উইকেট তুলে প্রোটিয়াদের ২৭৪ রানে অলআউট করে।

হাসান আলী প্রথম ইনিংসের পর এই ইনিংসেও ৫ উইকেট দখল করলেন। মোট ১০ উইকেট নেওয়া এই পেসার ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন। ৪টি উইকেট পান শাহীন আফ্রিদি। স্পিনার ইয়াসির শাহ একটি উইকেট দখল করেন।

এর আগে পাকিস্তানের প্রথম ইনিংসে ২৭২ রানের জবাবে দ.আফ্রিকা নিজেদের প্রথম ইনিংসে ২০১ রানে অলআট হয়। পরে পাকিস্তান দ্বিতীয় ইনিংসে মোহাম্মদ রিজওয়ানের সেঞ্চুরিতে ভর করে ২৯৮ রান করে।

পুরো সিরিজের দারুণ ব্যাটিং করা মোহাম্মদ রিজওয়ান সিরিজ সেরার পুরস্কার জেতেন।

করাচিতে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টে পাকিস্তান ৭ উইকেটে জয় পেয়েছিল।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x