মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১

‘দৈনিক সিরাজগঞ্জ’ অনলাইন নিউজ পোর্টালের পক্ষ থেকে হ্যাপি নিউ ইয়ারের শুভেচ্ছা

  •  
  •  
  •  
  •  

পৃথিবীর বর্ষপরিক্রমায় যুক্ত হলো আরেকটি পালক। নতুন একটি বর্ষে পদার্পণ করল এই অধরা। দিনে দিনে বর্ষ শেষ হয়ে এলো। ইতিহাসের পাতায় নথিভুক্ত হলো আরও একটি বছর ২০২০ খ্রিষ্টাব্দ। সম্ভাবনার অপার বারতা নিয়ে শুরু হলো নতুন বছর। স্বাগত ইংরেজি নববর্ষ, স্বাগত ২০২১ খ্রিষ্টাব্দ। বিদায়ী বছরের অপূর্ণতা দূর করার আশা ও প্রত্যয় নিয়ে আসে নতুন বছর। এ রকম আশাময় মুহূর্তে আমরা আমাদের সকল পাঠক, লেখক ও শুভানুধ্যায়ীকে ‘দৈনিক সিরাজগঞ্জ’ এর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা জানাই। শুভ নববর্ষ ২০২১ খ্রিষ্টাব্দ।

পুরোনো গ্লানি মুছে নতুন ভাবে বাঁচার প্রত্যয়ে যেমন শুরু হয় বাংলার নববর্ষ। ঠিক তেমনি ইংরেজী মাসের শেষে উৎসবমুখর পরিবেশে পালিত হয় থার্টি ফাস্ট নাইট। বছরের  শেষ এ দিনটিতে পুরো বিশ্ব জুড়ে পালন করা হয় নববর্ষের উৎসব। ঘড়ির কাঁটায় ঠিক বারোটা বাজার সঙ্গে সঙ্গে সুর ও সঙ্গীতের মূর্ছণায় মুখরিত হয়ে ওঠে চারপাশ। আতশবাজির আলোকছঁটায় ছেয়ে যায় আকাশ। শুরু হয় প্রিয়জনদের শুভেচ্ছা বার্তা পাঠানো। একে অপরকে উপহার আদান প্রদানের মাধ্যমে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই পালন করা হয়ে থাকে ইংরেজী নববর্ষ। তাই ৩১ ডিসেম্বর রাত ১২ বাজার সঙ্গে সঙ্গেই সমম্বরে চিৎকার করে ওঠে সবাই বলে ……….হ্যাপি নিউ ইয়ার।

“সংক্ষেপে ২০২০ খ্রিষ্টাব্দ ” ফেলে আসা বছরটি ছিল আমাদের জন্য বড় কঠিন সময়ের যে ক্ষত নিয়ে সারা বিশ্বের মানুষের বেড়াতে হচ্ছে প্রতিনিয়ত। ‘এই বিগত খ্রিষ্টাব্দে’ করোনাকালে কেও স্বজন হারিয়েছেন কেও ব্যাবসা বা কেও চাকরী। জীর্ণ পুরাতন যাক ভেসে যাক!’ দেখতে দেখতে আমরা চলে এসেছি নতুন বছরের দোরগোড়ায়। ফেলে এলাম কাঁটায় ভরপুর একটা বছর। বহু মানুষকে হারিয়েছি আমরা! করোনা কেড়েছে প্রিয়জনদেরও! তবুও নতুন বছর, নতুন আশা, নতুন স্বপ্ন দেখে আবার নতুন ভাবে বাঁচতে হবে আমাদের। এ যেন হাজার বছরের ইতিহাসের ভয়াবহ বছর এই ২০২০ খ্রিষ্টাব্দ। চলমান প্রবৃদ্ধির ধারা কতটা টেকসই হতে পারে, এমন প্রশ্ন বিশেষজ্ঞদের কেউ কেউ তুলেছেন। বছরজুড়েই ব্যাংকিং জগতে নানা কেলেঙ্কারি আলোচনায় থাকলেও এর হোতাদের চিহ্নিত বা শাস্তির আওতায় আনা এখনও যায়নি, হয়ত চেষ্টা চলছে। নতুন বছরের প্রত্যাশা হবে, গণতান্ত্রিক ব্যবস্থায় যা স্বাভাবিক ও প্রত্যাশিত, রাজনৈতিক পক্ষগুলোর মধ্যে আলাপ-আলোচনা। দলগুলোর অভ্যন্তরীণ গণতান্ত্রিক চর্চার ক্ষেত্রেও পরিবর্তন। সাধারণ জনপ্রত্যাশা বাস্তব করতে সব পক্ষের আন্তরিক সদিচ্ছ জেগে উঠবে। নতুন বছরে সব রাজনৈতিক পক্ষের এই উপলব্ধি জাগুক। গণতন্ত্র ও মানবাধিকার সংহত হোক।

নতুন বছর শুভ হোক, পরিবার-পরিজন নিয়ে সবাই ভাল থাকুন, নতুন বছরের প্রতিটি দিন হোক আনন্দময় এটাই প্রত্যাশা। সবাইকে ইংরেজি শুভ নববর্ষ ২০২১ খ্রিষ্টাব্দের অনেক প্রীতি, শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন।

 

মনিরুল ইসলাম খান (সম্পাদক, দৈনিক সিরাজগঞ্জ)

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x