শুক্রবার, ১৮ জুন ২০২১

ফিরলেন আনজাম মাসুদ, সঙ্গে এক ঝাঁক উপস্থাপক

  •  
  •  
  •  
  •  

বিনোদন ডেস্ক: বিরতি ভেঙ্গে উপস্থাপনায় ফিরলেন আনজাম মাসুদ। অনুষ্ঠানের নাম ‘আমি কথা বলতে চাই’। এটি মূলত একটি প্রতিযোগিতামূলক টক শো।

দেশের আন্তর্জাতিবক পুরস্কারপ্রাপ্ত নন্দিত উপস্থাপক ও গুণী নির্মাতা আনজাম মাসুদ ঈদের একটি অনুষ্ঠানের উপস্থাপনার মধ্যদিয়ে দুই বছর পর উপস্থাপনায় ফিরেছেন। তিনি সর্বশেষ বিটিভিতে ‘পরিবর্তন’ নামের একটি ম্যাগাজিন অনুষ্ঠান উপস্থাপনা করেছেন। এরপর নতুন পরিকল্পনা নিয়ে ফেরার প্রস্তুতি নেয়ার সময়েই করোনাকাল শুরু হয়। তাই নতুন উদ্যোগ বাস্তবায়নে অনেকটাই দেরী হয়ে যায়।

তবে সেই বিরতি ভেঙ্গে উপস্থাপনায় ফিরলেন আনজাম মাসুদ। অনুষ্ঠানের নাম ‘আমি কথা বলতে চাই’। এটি মূলত একটি প্রতিযোগিতামূলক টক শো। অনুষ্ঠানে ১৫ জন উপস্থাপকের পাশাপাশি চারটি নাটিকায় ৯ জন অভিনয়শিল্পীও অংশগ্রহণ করেছেন। এটি এটিএন বাংলার ঈদ আয়োজনে আজ (২২ মে) রাত ১০টা ৩০ মিনিটে ‘আমি কথা বলতে চাই’ প্রচার হবে। উপস্থাপনার পাশাপাশি অনুষ্ঠানটি পরিকল্পনা, গ্রন্থনা এবং নির্দেশনাও দিয়েছেন  আনজাম মাসুদ।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘দীর্ঘদিন পর পর্দায় ফিরলাম। আগেই ভাবনায় ছিল ভিন্ন আঙ্গিকে কিছু নিয়ে ফিরব। আমি কথা বলতে চাই অনুষ্ঠানটি সত্যিকার অর্থেই ভিন্নধর্মী। আমার মনে হয় এতোজন উপস্থাপক নিয়ে এর আগে কেউ এ ধরনের অনুষ্ঠান করেনি। একই নামে অনুষ্ঠানটি নিয়মিত করার ইচ্ছে আছে। তবে সেগমেন্টে আরও অনেক পরিবর্তন আসবে। সে লক্ষ্যেই কাজ করছি এখন। আশা করছি দর্শকরা অনুষ্ঠানটি উপভোগ করবেন।’

আনজাম মাসুদ জানান, অনুষ্ঠানে উপস্থাপক খন্দকার ইসমাইল, ফেরদৌস বাপ্পী, শফিউল আলম বাবু, দেবাশীষ বিশ্বাস, তানভীর তারেক, আলিফ চৌধুরী, ইমতু, শান্তা জাহান, সায়েম সালেক, মৌসুমী মৌ, লাবণ্য, নীল, শ্রাবণ্য, ইভান সাইর অংশগ্রহণ করেছেন। সবার অংশগ্রহণে ভিন্ন ধরনের অনুষ্ঠান ‘আমি কথা বলতে চাই’ অনুষ্ঠানটি হয়ে উঠেছেন অনন্য।

আনজাম মাসুদই বাংলাদেশের একমাত্র উপস্থাপক যিনি আন্তর্জাতিক অঙ্গনে দুইবার জাতীয়ভাবে উপস্থাপনার জন্য সম্মাননা লাভ করেছেন। প্রথমবার তিনি ২০১৮ সালের জুন মাসে ‘টেলিসিনে অ্যাওয়ার্ড’র ১৭ বছরের ইতিহাসে ভারত থেকে শ্রেষ্ঠ উপস্থাপক হিসেবে আনজাম মাসুদ টেলিসিনে অ্যাওয়ার্ড’-এ ভূষিত হন। পরবর্তীতে ২০১৯ সালে আনজাম মাসুদ আবারো ভারত থেকেই ‘প্রগতি বাংলা অ্যাওয়ার্ড’ -এ ভূষিত হন আনজাম মাসুদ।

১৯৯৬ সাল থেকে আনজাম মাসুদ একজন উপস্থাপক হিসেবে নিয়মিত কাজ করে যাচ্ছেন। সেসময় তিনি বিটিভিতে ‘বিদ্যাঙ্গন’ নামের একটি অনুষ্ঠান উপস্থাপনা করতেন। এরপর একই চ্যানেলে ‘আজকাল’ নামের একটি অনুষ্ঠানের উপস্থপপনা করতেন। পরবর্তীতে এটিএন বাঙলায় ‘এক দুই তিন’ এবং ‘আজ কাল পরশু’ অনুষ্ঠানের উপস্থাপনা করেন। বিটিভির টানা ছয়টি ঈদ ‘আনন্দ মেলা’ অনুষ্ঠানের উপস্থাপনা করেন আনজাম মাসুদ।  দেশের মধ্যে উপস্থাপনায় স্বীকৃতি স্বরূপ তিনি অর্জন করেছেন সর্বোচ্চ চারবার বাচসাস পুরস্কার’সহ বিসিআরএ, সিজেএফবি, বাবিসাস, শেরেবাংলা স্বর্ণ পদক। আনজাম মাসুদের গ্রামের বাড়ি গাজীপুরের কামারিয়া গ্রামে। তার বাবা প্রয়াত আব্দুস সিদ্দিক মাস্টার ও মা আনোয়ারা বেগম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে মাস্টার্স করেছিলেন।

বাংলাদেশ জার্নাল/আইএন

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x