বুধবার, ২৭ জানুয়ারি ২০২১

রায়গঞ্জে খাস জমি দখল করে রাস্তা বন্ধ করে ঘর নির্মাণ করার অভিযোগ

  •  
  •  
  •  
  •  

শাজিদুল ইসলাম শামীম সিরাজগঞ্জ প্রতিনিধি:  সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ৮নং হাটপাঙ্গাসী ইউনিয়নের হাটকান্দা গ্রামে সরকারি জমি দখল করে মানুষের একমাত্র চলাচলরত রাস্তা বন্ধ করে দিয়ে, সেখানে পাকা ঘর নির্মাণ করার অভিযোগ উঠেছে । ফলে একমাত্র রাস্তাটি বন্ধ হয়ে যাওয়ায় হাটকান্দা গ্রামের প্রায় তিন হাজার লোকের যাতায়াত করতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ।

সরজমিনে গিয়ে জানা গেছে, ইউনিয়ন ভূমি অফিসের তফসিলদার (নায়েব) কে ম্যানেজ করে ব্রাক্ষণবাড়িয়া গ্রামের মৃত: আব্দুল মজিদের পুত্র মোহাম্মদ আলী ১২ শতাংশের, ১নং খাস খতিয়ান সম্পত্তি, যার দাগ নং-৩৭৮৫ দীর্ঘদিন যাবৎ ভোগ দখল করে আসছিল। কিন্তু কিছুদিন আগে প্রভাবখাটিয়ে মোহাম্মাদ আলী ওই খাস জায়গায় দোকান ঘর নির্মাণ করায় হাটকান্দা গ্রামের একমাত্র চলাচলরত রাস্তাটি বন্ধ হয়ে যায় । হাটকান্দা গ্রামবাসী বারবার নিষেধ করলেও সে কারোও কথা শুনেন নি। পরে গ্রামবাসী ৮নং হাটপাঙ্গাসী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আব্দুস ছালামকে সরকারি জায়গা দখল করে দোকান ঘর নির্মান ও রাস্তা বন্ধের বিষয়টি অবগত করলে সঙ্গে সঙ্গে গ্রাম্য পুলিশ পাঠিয়ে দোকান ঘর নির্মাণকাজ স্থগিত রাখার নির্দেশ দেন। কিন্তু চেয়ারম্যানের কথা উপেক্ষা করে সেখানে সে জোরপূবক পাকা দোকান ঘর নির্মাণ করেন। ফলে ওই এলাকার বাসিন্দাদের চলাচল করা সর্ম্পন্নভাবে বন্ধ হয়ে গেছে ।

এ বিষয়ে হাটকান্দা গ্রামের বাসিন্দা আওয়াল শেখ বলেন, আমি একজন ভ্যান চালক। একমাত্র রাস্তাটি বন্ধ হওয়ায় আমি নিরুপায় হয়ে পড়েছি, এখন আমার সব কাজ বন্ধ। দুই দিন হল আয় রোজগার নাই । পরিবার নিয়ে খুব অসহায় হয়ে পড়েছি ।

এ বিষয়ে সালেহা বেগম নামে ৮৫ বছরের বৃদ্ধা বলেন রাস্তাটা বন্ধ হলে আমি মরে গেলেও খাটিয়াটা বের করতে পারব না। আমরা দোকান ঘরটি অপসারণ করে রাস্তাটি উন্মুক্ত করার জোর দাবি জানাচ্ছি।

একই গ্রামের মৃত মোজদার হোসেনের পুত্র মাওলানা শাহিন আলম জিহাদী বলেন, এলাকাবাসীর বাধাঁ উপেক্ষা করে একমাত্র রাস্তাটি বন্ধ করে দোকান ঘরটি নির্মাণ করায় হাটকান্দা গ্রামের বাসিন্দাদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে । আমরা এ বিষয়ে উর্দ্ধতন কর্মকর্তা বরাবর আবেদন করেছি। অনেকদিন হয়ে গেল কিন্তু তারা কোন ব্যাবস্থা নিচ্ছে না ।

খাস জমি দখল করে দোকান ঘর নির্মাণের বিষয়টি মোহাম্মাদ আলী কাছে এ প্রতিবেদক জানতে চাইলে তিনি কোন সঠিক উত্তর দিতে পারেননি।

এ বিষয়ে ৮নং হাটপাঙ্গাসী ইউনিয়নের ভূমি অফিসের তফসিলদার ( নায়েব) মোঃ বরকতুল্লাহ জানান, খাস জমি দখল ও রাস্তা বন্ধ করে দেওয়ার অভিযোগ হাতে পেয়েছি। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে ।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x