বুধবার, ২০ জানুয়ারি ২০২১

রায়গঞ্জে ধানে পোকার আক্রমনে দিশেহারা কৃষক

  •  
  •  
  •  
  •  

সাইদুল ইসলাম আবির রায়গঞ্জঃ সিরাজগঞ্জের রায়গঞ্জে আমন ও বোরো ধানে মাজরা ও পাতামোড়ানো সহ বিভিন্ন ধরনের পোকার ব্যাপক আক্রমন দেখা দিয়েছে । ধানের পোকা ও বালাই নাশক প্রয়োগে ব্যাস্ত রয়েছেন রায়গঞ্জ উপজেলার প্রান্তিক কৃষক।

এ বিষয় নিয়ে সরেজমিনে গিয়ে জানাযায়, রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা,নিমগাছি, নলকা, ঘুরকা,হাট পাঙ্গাসী, ব্রম্মগাছা ইউনিয়নের প্রত্যেক এলাকাতেই ধানে পোকার এ আক্রমন। পোকা গুলোর আক্রমন থেকে রক্ষা পাওয়ার জন্য কৃষক স্থানীয় বাজার থেকে বিভিন্ন বালাই নাশক ও কীটনাশক ক্রয় করেও কোন ভালো ফলাফল পাচ্ছেন না।ফলে চলতি বছর ধানের বাম্পার ফলন নিয়ে চিন্তায় কৃষক।

উপজেলার নাড়য়া গ্রামের বালাই নাষক দমনে ব্যাস্ত কৃষক জিয়াউল হক,আমিনুল ইসলাম, এবং জহুরুল আলম বলেন, প্রতি বছরের ন্যায় এবার ধানে পোকার আক্রমন অনেক বেশি দেখা দিয়েছে ।বাজার থেকে ক্রয়করা বিভিন্ন ধরনের প্যাকেট,তরল ও পাতা বিষ প্রয়োগ করেও এর কোন ভাল ফল পাওয়া যাচ্ছেনা। এদিকে কৃষক,প্রতি বছরের চেয়ে এবার ধানের দাম ভাল পাওয়ায় অনান্য ফসলের চেয়ে ধান চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছেন। অন্য দিকে,উপজেলার তেঘুরি গ্রামের আবু বক্কার বলেন,এবার ধানের ফলন ভাল দেখা গেলেও পোকার আক্রমন কিছুটা সম্যসা হয়ে দাড়িয়েছে। তবে ওয়ার্ড কৃষি র্কমকর্তাকে ঠিকমতো এলাকায় না পেয়ে,বালাই দমনে সঠিক পরার্মশ পাচ্ছেন না এমনটি অভিযোগ করেছেন উপজেলার প্রান্তিক কৃষক।

এ সকল বিষয় নিয়ে স্থানীয় উপজেলা কৃষি র্কমকর্তা শহিদুল ইসলাম এর নিকট এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভাল মানের বিষ ও বালাই নাষক ব্যাবহার করে ধানি জমিতে মাঝে মাঝে খুটি পুতে পাখি বসার সুযোগ করে দিলে এবং আবহাওয়া অনুকুলে থাকলে এ ধরনের পোকা চলে যাবে এবং ধানের ফলন ভাল হবে। এবং তিনি আরো জানান যে,রায়গঞ্জ উপজেলার সকল কৃষি কর্মকর্তা কৃষকদের পাশে থেকে কাজ করছেন।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x