সোমবার, ১২ এপ্রিল ২০২১

শতভাগ সুস্থতা নিয়ে করোনামুক্ত ফিজি

  •  
  •  
  •  
  •  

শেষ কোভিড-১৯ রোগীও সুস্থ হয়ে গেলেন। শুক্রবার নিজেদের করোনাভাইরাসমুক্ত ঘোষণা করলো প্রশান্ত মহাসাগরের দেশ ফিজি, তাও আবার শতভাগ সুস্থতা নিয়ে। মার্চে মাঝামাঝি শনাক্ত হওয়ার পর করোনায় কারো মৃত্যু হয়নি দেশটিতে।

প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর ফিজিতে আতঙ্ক ছড়িয়ে পড়ছিল। কিন্তু কঠোর আইসোলেশন ও সীমান্তে কড়াকড়ি সংক্রমণ বাড়তেই দেয়নি। মাত্র ১৮ জনের করোনা হয়েছে।

এই বিজয়ে দেশের মানুষের ‘প্রার্থনা ও কঠোর পরিশ্রম’ ভূমিকা রেখেছে বললেন প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বেইনিমারামা। টুইটারে করোনামুক্ত হওয়ার ঘোষণা দিয়ে তিনি লিখেছেন, ‘ফিজি এইমাত্র শেষ কোভিড-১৯ রোগীর ছাড়পত্র দিলো। আমরা দৈনিক করোনা পরীক্ষার হার বাড়ালেও শেষ আক্রান্ত পাওয়া গিয়েছিল ৪৫ দিন আগে। কোনো মৃত্যু নেই, আমাদের সুস্থতার হার শতভাগ।’

স্বাস্থ্যসেবার অবকাঠামোগত ঘাটতি এবং জনগণের ডায়াবেটিস ও হৃদরোগের মতো স্বাস্থ্য জটিলতার কারণে করোনা মহামারিতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ভাবা হয়েছিল ফিজিকে। ভৌগোলিকভাবেও বিচ্ছিন্নতার কারণে সংক্রমণের বিস্ফোরণের আশঙ্কা করা হয়েছিল এখানে, যেমনটা গত বছর হয়েছিল সামোয়ায়। মিজলস মহামারিতে সেখানে মারা যায় ৮৩ জন, যাদের অধিকাংশই শিশু।

তবে সতর্ক ছিল ওশেনিয়া মহাদেশের প্রায় ৯ লাখ মানুষের ফিজি। প্রথম সংক্রমণের পরই কার্যকরী পদক্ষেপ নেয় সরকার। সীমান্ত বন্ধ করে দেয়। দেশবাসীর জীবনকে গুরুত্ব দিতে পর্যটন খাতও বন্ধ করে দেয়, যা দেশটির অর্থনীতির অন্যতম চালিকাশক্তি।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x