রবিবার, ০১ আগস্ট ২০২১

সরকার বিরোধীদের বিরোধীতা করাই কি গণতন্ত্রের রক্ষাকবচ?

  •  
  •  
  •  
  •  

প্রধানমন্ত্রী সর্বদা কাজ করে যাচ্ছে তা দেখে সরকার বিরোধীদের গা জলে। জলবেই তো। দেশ বিরোধী গং’রা তো দেশের ভাল কোন কালেই চায় নি! ভাল কাজের প্রশংসা করবেন-ই বা কিভাবে। দেশ বিরোধী শক্তির দলগুলো রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে এখন নোংরামি বা অপপ্রচার শুরু করে দিয়েছেন। দেশ বিরোধী সাহেবেরাতো বলেই দিলেন যে, এই ভ্যাক্সিনের ওপর নাকি তাদের আস্থাই নেই। বিরোধী গং জনগণকে ভ্যাক্সিন নিয়ে বিভ্রান্ত করার অপচেষ্টা করেই চলছেন।হঠাৎ, আবার বালখিল্য প্রলাপের মতো তারা কেও কেও বলে দিলেন, এই ভ্যাক্সিন প্রথমে মন্ত্রীদেরকে দেওয়া হোক। মন্ত্রীদের ‘দু’ একজন নিয়েছেনও ইতিমধ্যে এবং জেলা পর্যায়েও ভ্যাক্সিন দেওয়া হচ্ছে। যেখানে, মন্ত্রিসভার প্রায় এক তৃতীয়াংশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছে। সুস্থ হয়ে আবার সবাই কাজে নেমে পড়েছে। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বের কারণে।

স্বাস্থ্য খাতে উল্লেখ করার মত দূর্নীতি ধরা পড়েছে এ কথা অনস্বীকার্য, তবে আপনি যদি আওয়ামী ঘোরনার মানুষ হন, আপনি দেশ বিরোধীদের সাথে তর্ক করতেই পারেন। কি নিয়ে করবেন? যেমন ধরেন, “করোনা লড়াইয়ে বাংলাদেশ ইউরোপের অনেক দেশের চেয়ে ভাল করেছে। রাস্তাঘাটের উন্নতি, মেগা প্রজেক্ট, রেমিটেন্স, জিডিপি, নিজের টাকায় পদ্মাসেতু, লাখ লাখ গৃহহীন মানুষের একটা স্থায়ী ঠিকানা, রোহিঙ্গাদের ভাসানচরে পুনর্বাসিত করা, এইগুলো শেখ হাসিনা সরকারের অর্জন”। কাজেই ঐ টাকা খাওয়া আল জাজিরার নিউজ ভিডিও ভাইরাল করে কিছুই করা যাবে না এই শেখ হাসিনা সরকারের। আফসোস এটা যে, বাংলাদেশের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সরকারকে অস্থিতিশীল করার লক্ষ্যে অপপ্রচারকারীদের বিষাক্ত রাজনৈতিক নকশার একটি অস্ত্র হতে নিজেকে সঁপে দিয়েছে আল জাজিরা। তারপরেও আমাদের লিখনের মাধ্যমে দাঁত ভাঙ্গা জবাব দিতে প্রস্তুত। আমাদের সজাগ থাকতে হবে। বাংলাদেশ নিয়ে ষড়যন্ত্রকারী সম্পর্কে জানাও এখন অতীব জরুরি।

এবার আসি ভ্যাক্সিন নিয়ে। ভ্যাক্সিন বিরোধীকারীদের ভাবনাগুলো কেমন?
দেখুন, প্রথম ভ্যাক্সিন পাওয়া বিশ্বের কয়েকটি দেশের মধ্যে অন্যতম দেশ বাংলাদেশ। এতে করেও জয় বাংলা বিরোধীতাকারীরা সরকারের বিরুদ্ধে গুজব বা ঢিল ছুরে কথা বলেই যাচ্ছে। ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে কিছু মূল নীতির ভিত্তিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ সংঘটিত হয়েছিল।’জয় বাংলা’ স্লোগান জাতি-ধর্ম নির্বিশেষে সবাইকে একত্রিত করেছিল সেই যুদ্ধে। তাইতো খুশিতে জয় বাংলার দেশে করোনার ভ্যাক্সিন নিয়ে জয় বাংলার জয় উৎসব আর তা দেখেই ঐ পাকি প্রেতাত্মাদের শরিরে খচখচানি বেড়েই চলছে।

আপনি জয় বাংলা বিরোধীতাকারী আপনার চোখ দিয়ে দেখেন আওয়ামী লীগ সরকার, আর আমার চোখ দিয়ে দেখি রাষ্ট্র।
আপনি দেখেন জয় বাংলায় আওয়ামী লীগকে, আর আমি দেখি বাংলাদেশকে। আর এই বাংলাদেশকে জন্ম দিয়েছেন আওয়ামী লীগ। আপনি যদি জয় বাংলা ন্যাশনাল স্লোগান না মানেন, আমি মানি রাষ্ট্রীয় স্লোগান। শুধু সরকারি স্লোগান নয়।
আপনার কেন জ্বলে জয়বাংলা স্লোগানে?
কারণ আপনার পূর্ব প্রজন্ম এই স্লোগানের বিরোধীতা করেছিল। তাই আপনিও করে চলেছেন।

আপনাকে কে বুঝাবে যে, জয় বাংলা’ মুক্তিযুদ্ধের স্লোগান। এই স্লোগান কীভাবে বাংলাদেশের হয়েছিল তা আপনার পূর্ব পুরুষেরা সবাই জানতেন এবং আপনিও জানেন।আপনি জেনেও বিরোধীতা করছেন।
আপনি দেশ বিরোধীতাকারী হলেও আপনিতো জানেন ‘ জয় বাংলা’ স্লোগান দিয়েই মুক্তিযোদ্ধারা পাকিস্তানি বাহিনীকে মোকাবেলা করতো। “১৯৬৯-এ গণঅভ্যূত্থানের সময়ই জয় বাংলা স্লোগান দিতে শুরু করত। জাতির পিতা বঙ্গবন্ধু ৬৯ সালেই পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পরেই আনন্দে জয় বাংলা স্লোগান দিত।”

“মুক্তিযুদ্ধের সময় জয় বাংলা জাতীয় স্লোগান রুপান্তরিত হয়। জয় বাংলা স্লোগান দিয়েই কিন্তু মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীকে মোকাবেলা করে এবং পরাজিত করে”।

ঐ জাত শত্রুরা কি দেখেন না করোনার ভ্যাক্সিন নিয়ে কিভাবে আনন্দে জয় বাংলা বলে উল্লাস করে কারণ ঐ রক্তের মধ্যে জয় বাংলার সফটওয়্যার সেট করা।

তো আপনি করোনার ভ্যাক্সিন নিবেন না?
আপনি নিবেন না তা আপনার ব্যাপার কিন্তু ভ্যাক্সিন নিয়ে অপপ্রচার কেন করেন?
কেন নিবেন না করোনার ভ্যাক্সিন?
কারণ এটার মধ্যে জয় বাংলার সফটওয়ার সেট করা তাই জন্য?
করোনার ভ্যাক্সিন দিলেই সবাই বলে ওঠে জয় বাংলা।
আপনি করোনার ভ্যাক্সিন নিবেন না?
কারণ ভ্যাক্সিন নেয়ার পর যদি আপনাকেও জয় বাংলা বলে চিল্লায়ে ওঠতে হয় তাই জন্য?

এই ভ্যাক্সিনে জয় বাংলা সফটওয়্যার সেট করা। কারণ, করোনা মোকাবিলায় ভ্যাক্সিন পেতে টাকা ঢালতে সরকার দ্বিতীয়বার চিন্তা করেন নাই। দেশ চালাতে মেধা লাগে, তার চাইতেও আরও কিছু লাগে তা হল সুদূর প্রসারী চিন্তা। অনিশ্চিত ভ্যাক্সিনের শুরুতে শ’ মিলিয়ন ডলার অফেরতযোগ্য এডভ্যান্স দিয়ে বাজি খেলতে। তাইতো আজ এটি জয় বাংলা ভ্যাক্সিন।

লেখকঃ মনিরুল ইসলাম খান প্রধান সম্পাদক ‘দৈনিক সিরাজগঞ্জ’

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x