সোমবার, ১২ এপ্রিল ২০২১

সিরাজগঞ্জের মাটি ও মানুষের সন্তান প্রয়াত নেতা মোহাম্মদ নাসিমের জন্মদিন আজ

  •  
  •  
  •  
  •  

ডেস্ক রিপোর্ট: দেশ বরেণ্য রাজনীতিক, পরিচ্ছন্ন রাজনীতির শুদ্ধ জননেতা, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী, গণতান্ত্রিক আন্দোলনের পুরোধা এবং সিরাজগঞ্জের মাটি ও মানুষের সন্তান প্রয়াত নেতা মোহাম্মদ নাসিমের ৭৩তম জন্মদিন আজ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির আজীবনের বিশ্বস্ত সহচর, জাতীয় নেতা বাংলাদেশের প্রধানমন্ত্রী এম মনসুর আলী ও বেগম আমেনা মনসুর দম্পতির পরিবারে পাবনা শহরে ১৯৪৮ সালের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি।

তবে সিরাজগঞ্জের কুড়িপাড়াই ছিল তার আসল ঠিকানা। তিনি আজীবন রাজনীতি করেছেন সিরাজগঞ্জে। মোহাম্মদ নাসিম জীবদ্দশায় আড়ম্বর অনুষ্ঠানের মধ্যদিয়ে কোনদিন জন্মদিন পালন করেননি। তিনি আনুষ্ঠানিকভাবে জন্মদিন পালনে বিশ্বাসীও ছিলেন না। তার বিশ্বাস ছিল জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শে, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে, গণতন্ত্রে, ধর্মনিরপেক্ষ অসাম্প্রদায়িক রাজনীতিতে, দলের প্রতি আনুগত্য থেকে জনগণের কল্যাণে কাজের প্রতি। গণমানুষের নেতা মোহাম্মদ নাসিম সামনের সারি থেকে স্বৈরাচারবিরোধী সকল গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে রাজপথে সরকারের পেটোয়াবাহিনীর লাঠিপেটা, নির্যাতন সহ্য করেছেন। তারপরও মাঠ ছেড়ে পালিয়ে যাননি। তিনি যেমন দৃঢ়চেতা মানুষ ছিলেন, আবার তেমনই গণমানুষের জন্য তার হৃদয় ছিল উন্মুক্ত উদারতায় ভরা। ছাত্ররাজনীতি ছাড়ার পরে যুবলীগের রাজনীতি করলেও ১৯৮১ সালের আওয়ামী লীগের সম্মেলনের মাধ্যমে জাতীয় রাজনীতিতে প্রবেশ করেন মোহাম্মদ নাসিম।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »

x