পৃথিবীর গভীরে আরেকটি গর্ত খুঁড়ছে চীন


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : জুলাই ২১, ২০২৩, ৭:১০ অপরাহ্ন /
পৃথিবীর গভীরে আরেকটি গর্ত খুঁড়ছে চীন

প্রাকৃতিক গ্যাসের নতুন মজুদ খুঁজে পেতে পৃথিবীর অতি গভীরে আরেকটি গর্ত খুঁড়ছে এশিয়ার দেশ চীন। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, নতুন এ গর্তের গভীরতা হবে ১০ হাজার মিটার বা ১০ কিলোমিটার।

চীনের বার্তাসংস্থা শিনহুয়া নিউজ জানিয়েছে, চায়না জাতীয় পেট্রোলিয়াম কর্পোরেশন (সিএনপিসি) বৃহস্পতিবার (২০ জুলাই) সিচুয়ান প্রদেশে চুয়ানকে ১ নামের কূপ খনন শুরু করেছে। এই কূপটির গভীরতা হবে ১০ হাজার ৫২০ মিটার।

এরআগে গত মে মাসে সিএনপিসি জিনজিয়াং প্রদেশে এই একই গভীরতার একটি গর্ত খোঁড়ার কথা জানায়। সংস্থাটি বলেছিল, চীনের ইতিহাসে এটি সবচেয়ে গভীরতম স্থানে যাওয়ার প্রচেষ্টা।

জিনজিয়াং প্রদেশের গর্তটি ছিল মূলত একটি পরীক্ষামূলক প্রজেক্ট। এরমাধ্যমে খনন সংক্রান্ত সরঞ্জামের সক্ষমতা পরীক্ষা এবং পৃথিবীর অভ্যন্তরীণ কাঠামোর তথ্য পাওয়ার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

তবে সিচুয়ানে যে গভীর গর্তটি খোঁড়া হচ্ছে সেটি মূলত গ্যাসের সন্ধানের জন্য করা হচ্ছে বলে জানিয়েছে বার্তাসংস্থা শিনহুয়া।

চীনের দক্ষিণপূর্ব দিকে অবস্থিত সিচুয়ান প্রদেশ— ঝাল খাবার, মনোমুগ্ধকর পর্বত এবং পান্ডার জন্য বিখ্যাত। এছাড়া এই প্রদেশেই দেশটির সবচেয়ে বেশি শেল গ্যাসের মজুদ রয়েছে।

তবে চীনের রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানিগুলো এসব গ্যাসের খুব বেশি উত্তলন করতে পারেনি, সেখানকার জটিল ভূখণ্ড এবং কঠিন ভূগর্ভস্থ অবস্থার জন্য।

চীন সরকার এখন এসব তেল কোম্পানিকে চাপ দিচ্ছে তারা যেন অভ্যন্তরীণ উৎপাদন বাড়াতে তাদের কর্ম তৎপরতা বৃদ্ধি করে।