ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিসের রোডস দ্বীপ


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : জুলাই ২৩, ২০২৩, ৩:৫২ অপরাহ্ন /
ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিসের রোডস দ্বীপ

ভয়াবহ দাবানলের আগুনে পুড়ছে দক্ষিণপূর্ব ইউরোপের দেশ গ্রিসের রোডস দ্বীপ। আর ঝুঁকির আশঙ্কা থেকে দ্বীপের বাসিন্দাসহ কয়েক হাজার পর্যটককে সরিয়ে নেওয়া হয়েছে।

নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া এ দাবানলে পুড়ে ছাই হওয়ার শঙ্কায় পড়েছে শত শত বাড়ি ও হোটেল। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার (২২ জুলাই) পর্যন্ত ২ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

রোডস দ্বীপটি গত এক সপ্তাহ ধরেই আগুনে জ্বলছে। তবে পাহাড়ী অঞ্চলগুলোতে পৌঁছার পর এ আগুনের তীব্রতা কমিয়ে আনতে সমর্থ হয়েছিলেন ফায়ার সার্ভিসের কর্মীরা। কিন্তু এরপর শক্তিশালী বাতাস, উচ্চ তাপমাত্রা, শুষ্ক আবহাওয়ার কারণে আগুন দ্বীপের মধ্য-পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে চলে আসে।

আগুন নেভানোর দায়িত্বে থাকা কর্মকর্তারা জানিয়েছেন, আগুন কয়েকটি রাস্তা ধ্বংস করেছে। যার ফলে সব জায়গায় তারা পৌঁছাতে পারছেন না। তাই এখন সবকিছু বাদ দিয়ে শুধুমাত্র মানুষের জীবন রক্ষার দিকে নজর দিয়েছেন তারা।

বাড়িঘর ও হোটেল থেকে সরিয়ে অনেককে ব্যায়ামাগার, স্কুল এবং কনফারেন্স সেন্টারে রাখা হয়েছিল। তাদের উদ্ধার করে নিয়ে যেতে দ্বীপে শনিবার তিনটি ফেরি আসে। এছাড়া আটকে পড়াদের উদ্ধারে অন্তত ২০টি ব্যক্তিগত নৌকা কাজ করছিল বলেও জানিয়েছে কোস্টগার্ড।

ব্রিটিশ এক পর্যটক সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছেন, তাকে, তার মেয়ে ও বোনকে একটি হোটেল থেকে সরিয়ে সমুদ্র সৈকতে নিয়ে আসা হয়েছে। তবে এখন সৈকতে তারা সহ কয়েকশ মানুষ তীব্র গরমের মধ্যে আটকে গেছেন।

রোডস দ্বীপের দাবানলের আগুন আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।