তমা মির্জা এখন গ্র্যাজুয়েট


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : জুলাই ৩১, ২০২৩, ৯:৫৭ অপরাহ্ন /
তমা মির্জা এখন গ্র্যাজুয়েট

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী তমা মির্জা। চলতি বছর তার দু-হাত ভরে ধরা দিয়েছে সাফল্য। ‘সুড়ঙ্গ’ সফলতার মাঝেই জানালেন সুখবর। তমার সাফল্যের মুকুটে যুক্ত হলো নতুন পালক। রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এ অভিনেত্রী।

গতকাল রোববার অনুষ্ঠিত হয়ে গেল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান। এদিন সহস্রাধিক শিক্ষার্থীর মধ্যে ছিলেন তমা মির্জাও। সাফল্যের এই দিনে তার সঙ্গে ছিলেন বাবা-মা ও ভাই তথা নায়িকার পুরো পরিবার। অবশ্য অফিসিয়ালি এখন গ্র্যাজুয়েট হলেও তমার স্নাতক সম্পন্ন হয়েছে আজ থেকে পাঁচ বছর আগে ২০১৮ সালে।

এক প্রতিক্রিয়ায় বলেন, ‘এতদিন ছিলাম আনঅফিসিয়াল, এখন আমি অফিসিয়ালি গ্র্যাজুয়েট (হাসি)। দীর্ঘদিন এই দিনটির প্রতীক্ষাতেই ছিলাম। আমি আমার ফলাফল নিয়ে সন্তুষ্ট। আমার পরিবার-শিক্ষকরাও আমার এই অর্জনে ভীষণ খুশি।’

তবে অভিনয়ের পাশাপাশি পড়াশোনা চালিয়ে যাওয়া, তা-ও আইনের মতো একটি কঠিন বিষয়ে। এটা যে তার জন্য কোনো সহজসাধ্য কাজ ছিল না—জানাতে ভুললেন না অভিনেত্রী। তমার কথায়, ‘আইন বিষয়ে পড়াশোনা করাটা একটু কঠিনই বটে। তারমধ্যে অভিনয়ের কারণে ক্লাসে নিয়মিত উপস্থিত থাকতে পারতাম না। তবে আমার বন্ধুরা এবং শিক্ষকরা আমাকে এ ব্যাপারে ভীষণ হেল্প করেছেন। অ্যাটেনডেন্সের নম্বর আমাকে পরীক্ষায় খাতায় পুষিয়ে নিতে হতো। নায়িকা বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাকে আলাদা কোনো সুযোগ দেয়নি। সবার সঙ্গে বসে একই দিনে পরীক্ষা দিতে হয়েছে।’

আইন বিষয়ে পড়াশোনা করলেও এখনই আইনপেশায় জড়ানোর কোনো ইচ্ছে নেই অভিনেত্রীর। তবে ভবিষ্যতে এই পেশায় আসলেও আসতে পারেন বলে জানান তিনি। আপাতত অভিনয়েই মনোযোগী হতে চান ‘সুড়ঙ্গ’ খ্যাত এই অভিনেত্রী।

উল্লেখ্য, গেল ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত ‘সুড়ঙ্গ’ সিনেমা এখনো সফলতার সঙ্গে দেশ-বিদেশের প্রেক্ষাগৃহগুলোতে চলছে। এতে তমা মির্জার ‘ময়না’ চরিত্রটি দর্শক-সমালোচক মহলে বেশ প্রশংসা কুড়িয়েছে। রায়হান রাফী পরিচালিত এই সিনেমায় তমার বিপরীতে নায়ক চরিত্রে ছিলেন আফরান নিশো। চরকি ও আলফা আইয়ের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি।