মরক্কোয় নিহতের সংখ্যা হাজার ছাড়াল


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ৯, ২০২৩, ৮:৩৩ অপরাহ্ন /
মরক্কোয় নিহতের সংখ্যা হাজার ছাড়াল

উত্তর আফ্রিকার দেশ মরক্কোয় ঘটে যাওয়া ভূমিকম্পে উদ্ধারকৃত মরদেহের সংখ্যা হাজার ছাড়িয়েছে। শনিবার এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পের পর থেকে এ পর্যন্ত ১ হাজার ৩৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

মরক্কোর পর্যটন শহর মারাকেশ এবং দক্ষিণাঞ্চলীয় শহরগুলো থেকে এই মরদেহগুলো উদ্ধার করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে মন্ত্রণালয়ের বিবৃতিতে।

শুক্রবার রাত ১১ টা ১১ মিনিটে মরক্কোয় আঘাত হানে প্রথম ভূমিকম্পটি। রিখটার স্কেলে সেটির মাত্রা ছিল ৬ দশমিক ৮। প্রথমটির ১৯ মিনিট পর আরেকটি ভূকম্পন (পরাঘাত) হয়। দ্বিতীয়টির মাত্রা ছিল ৪ দশমিক ৯।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, ভূমিকম্প দু’টির উৎপত্তিস্থল ছিল মরক্কোর পশ্চিমাঞ্চলের উচ্চ অ্যাটলাস পর্বতমালায়।

মরক্কোর ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থার তথ্য অনুযায়ী, দেশটির পশ্চিমাঞ্চলে উচ্চ অ্যাটলাস পর্বতমালা ঘেঁষা প্রদেশ আল হাউজের পার্বত্য শহর ইঘিলের ভূপৃষ্ঠ থেকে ১৮ দশমিক ৫ মিটার গভীরে ছিল ভূমিকম্প দু’টির উৎপত্তিস্থল। মরক্কোর প্রধান পর্যটন শহর মারাকেশ থেকে ইঘিলের দূরত্ব ৭১ কিলোমিটার।

মারাকেশ বেশ প্রাচীন শহর। শহরের অধিকাংশ ভবনই পুরনো এবং এই শহরটিতে জাতিসংঘ ঘোষিত একাধিক বিশ্ব ঐতিহ্যের নিদর্শন রয়েছে।

দেশটির বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, মারাকেশ, ইঘিল, ওউয়ারিজাজাতেসহ মরক্কোর বেশ কিছু শহর এই ভূমিকম্পের জেরে রীতিমতো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।