ব্যাটে বলে এশিয়া কাপের সেরা যারা


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৭, ২০২৩, ১০:২১ অপরাহ্ন /
ব্যাটে বলে এশিয়া কাপের সেরা যারা

শেষ হলো এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের আসর এশিয়া কাপ। ৬ দল আর ১৩ ম্যাচের এই টুর্নামেন্টে যেমন নাটকীয়তা ছিল, তেমনই ছিল প্রতিকূল আবহাওয়ায় ম্যাচ বাতিলের মত ঘটনাও। ভারত-পাকিস্তানের বহুল প্রতিক্ষীত দ্বৈরথ উত্তাপ না ছড়ালেও শ্রীলঙ্কা-পাকিস্তান কিংবা ভারত-বাংলাদেশের ম্যাচ উপহার দিয়েছে মনে রাখার মত ম্যাচ।

এবারের টুর্নামেন্টে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন ভারতীয় ওপেনার শুভমান গিল। ফর্মের তুঙ্গে থাকা এই ব্যাটার এশিয়া কাপেও ছিলেন দুর্দান্ত। বাংলাদেশের বিপক্ষে হাঁকিয়েছেন শতক। পাকিস্তান এবং নেপালের বিপক্ষে এসেছিল পঞ্চাশ পেরুনো ইনিংস। ৬ ম্যাচে ৭৫ এর বেশি গড়ে করেছেন ৩০২ রান।

তালিকার দ্বিতীয়তে আছেন কুশাল মেন্ডিস। টুর্নামেন্টে দুইবার নব্বইয়ের ঘরে আউট হয়েছেন। ৬ ম্যাচে গড় ৪৫। রান ২৭০। ইনজুরিতে ধুঁকতে থাকা শ্রীলঙ্কা বিশ্বকাপেও মেন্ডিসের ব্যাট থেকে এমন রানের ফোয়ারা নিশ্চয়ই দেখতে চাইবে।

তালিকার তিনে আছেন লঙ্কারই আরেক ব্যাটার সাদিরা সামারাবিক্রমা। বাংলাদেশের বিপক্ষে ৯৩ রানের ইনিংস এবারের আসরে তার জন্য মাইলফলক হয়ে থাকবে। ৩৬ এর কাছাকাছি গড়ে তার রানসংখ্যা ২১৫।

বল হাতেও দেখা গিয়েছে লঙ্কানদের দাপট। শীর্ষ তিনে আছেন দুই লঙ্কান বোলার। জুনিয়র মালিঙ্গা হিসেবে খ্যাতি পাওয়া মাহিশা পাথিরানা টুর্নামেন্টের সেরা বোলার। ৬ ইনিংসে পেয়েছেন ১১ উইকেট। ফাইনালে ৬ উইকেট নিয়ে মোহাম্মদ সিরাজ উঠে এসেছেন তালিকার দুইয়ে। তার উইকেট ১০ টি। সমান উইকেট নিয়ে গড় কম থাকায় তিনে আছেন দুনিথ ওয়েল্লালাগে।

তবে সেরা তিনে থাকা ব্যাটার কিংবা বোলারদের কেউই টুর্নামেন্ট সেরার পুরস্কার পাননি। সেই পুরস্কার গিয়েছে ৯ উইকেট পাওয়া ভারতীয় বোলার কুলদীপ যাদবের কাছে। টুর্নামেন্টে ধারাবাহিকভাবে ভালো বল করার কারণে তাকে ম্যান অব দ্য টুর্নামেন্ট ঘোষণা করা হয়েছে।