আয়কর রিটার্ন : মোবাইল রিচার্জের হিসাব রাখছেন কি?


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৬, ২০২৩, ৭:৩৯ অপরাহ্ন /
আয়কর রিটার্ন : মোবাইল রিচার্জের হিসাব রাখছেন কি?

বছরে আপনি কত টাকার রিচার্জ করে মোবাইলে কথা বলার পেছনে ব্যয় করেছেন তার হিসাব রাখছেন কি?

হঠাৎ এমন প্রশ্নের কারণ— আপনি যদি নিয়মিত করদাতা হয়ে থাকেন, তাহলে চলতি অর্থবছরের আয়কর রিটার্ন দাখিলের সময় প্রয়োজন হবে ওই হিসাব।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জানিয়েছে, এখন থেকে আয়কর রিটার্ন জমা দেওয়া সময় মোবাইল রিচার্জের হিসাব লিখতে হবে। মুঠোফোনে প্রতিবছর জুলাই থেকে পরের বছরের জুন পর্যন্ত কত টাকা খরচ করছেন- সে হিসাব আপনাকে দাখিল করতে হবে।

জীবনযাত্রার খরচের বিবরণীতে মোবাইল ফোনের রিচার্জের হিসাব ছাড়াও টেলিফোন, ইন্টারনেট প্যাকেজ, গ্যাস, বিদ্যুৎ ও পানির বিলের তথ্যও দিতে হবে। চলতি বছর থেকে মোবাইলের হিসাবের বিষয়টি যুক্ত করা হয়েছে।

এ বিষয়ে আয়কর আইনজীবি ইমরান গাজী বলেন, মোবাইল রিচার্জের হিসাব রাখাটা জটিল বিষয়। এতে করদাতার হয়রানি হওয়ার সুযোগ রয়েছে। যেহেতু নতুন আইনে যুক্ত করা হয়েছে, তাই করদাতাকে মানতে হবে।

নতুন আয়কর আইন অনুযায়ী, রিটার্ন জমার সময় জীবনযাত্রার খরচের বিবরণী দাখিলের সময় উল্লিখিত তথ্য দিতে হবে।

আয়কর নির্দেশিকা অনুসারে- রিটার্ন আইটি ১১গ (২০২৩) ফরমে জীবনযাত্রার ব্যয়–সম্পর্কিত বিষয়াবলিতে মোট ৯ ধরণের তথ্য দিতে হবে। যার মধ্যে রয়েছে- ব্যক্তিগত ও পরিবারের ভরণপোষণ খরচ, আবাসন সংক্রান্ত ব্যয়, ব্যক্তিগত যানবাহন সংক্রান্ত ব্যয়, ইউটিলিটি সংক্রান্ত ব্যয় যেমন- বিদ্যুৎ বিল, গ্যাস, পানি, টেলিফোন, মোবাইল, ইন্টারনেট ইত্যাদি।

এছাড়া এ তালিকায় রয়েছে শিক্ষা ব্যয়, নিজ খরচে দেশে ও বিদেশে ভ্রমণ কিংবা অবকাশ সংক্রান্ত ব্যয়, উৎসব ও অন্যান্য বিশেষ ব্যয়, উৎসে কর্তনকৃত কর এবং প্রাতিষ্ঠানিক ও অন্যান্য উৎস থেকে গৃহিত ব্যক্তিগত ঋণের সুদ পরিশোধ।