গাজায় নিহত বেড়ে ৩১৩, আহত আরও প্রায় ২ হাজার


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : অক্টোবর ৮, ২০২৩, ৯:৫৬ অপরাহ্ন /
গাজায় নিহত বেড়ে ৩১৩, আহত আরও প্রায় ২ হাজার

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১৩ জনে। নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে। হামলায় আহত হয়েছেন আরও প্রায় ২ হাজার ফিলিস্তিনি।

এদিকে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় প্রাণ হারিয়েছে কমপক্ষে ৩০০ ইসরায়েলি। রোববার (৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় গাজা ভূখণ্ডে এ পর্যন্ত অন্তত ৩১৩ ফিলিস্তিনি নিহত এবং প্রায় ২ হাজার জন আহত হয়েছেন বলে গাজায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ফিলিস্তিনি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি হামলায় দক্ষিণে রাফাহ থেকে উত্তরে বেইট হানুন (ইসরাইলিদের কাছে এরেজ নামে পরিচিত) এলাকা পর্যন্ত বেশ কয়েকটি শহরে বাড়িঘর ভেঙে পড়েছে। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়েছে বহু মানুষ।

অন্যদিকে গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় নিহতদের মধ্যে ২০ শিশু রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় নিহতদের মধ্যে ২০ শিশু এবং কমপক্ষে আরও ১২০ জন নাবালক আহত হয়েছে।

ইসরায়েল বলেছে, তাদের বাহিনী গাজা উপত্যকায় হামাসের গোয়েন্দা প্রধানের বাড়িতে হামলা চালিয়েছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ সেনাবাহিনীর বিবৃতিতে দাবি করা হয়েছে, হামাসের গোয়েন্দা প্রধানের ওই বাড়িটি সামরিক অবকাঠামো হিসেবে ব্যবহার করা হচ্ছিল।

এছাড়া সেনাবাহিনী গাজা ভূখণ্ডজুড়ে হামলা চালিয়ে যাচ্ছে বলেও বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলের সশস্ত্র বাহিনী।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, যুদ্ধে শত শত ফিলিস্তিনি যোদ্ধা নিহত হয়েছে এবং কয়েক ডজন যোদ্ধাকে বন্দি করা হয়েছে।

হাগারি তেল আবিবে সাংবাদিকদের বলেন, ইসরায়েলি সেনাবাহিনী গাজা উপত্যকায় ব্যাপক আক্রমণ চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, আমরা হামাস নেতাদের হামলার লক্ষ্যবস্তু করছি।