প্রথম ইফতার ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সঙ্গে করলেন এরদোয়ান


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : মার্চ ২৪, ২০২৩, ৩:০৮ অপরাহ্ন /
প্রথম ইফতার ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সঙ্গে করলেন এরদোয়ান

তুরস্কে চলতি বছরের ফেব্রুয়ারিতে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। এতে ৫০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ওই ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় তুরস্কের কাহরামানমারাস প্রদেশ।

বৃহস্পতিবার (২৩ মার্চ) এই কাহরামানমারাস প্রদেশে গিয়েছিলেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি সেখানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সঙ্গে প্রথম ইফতার করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

এছাড়া ওই প্রদেশে ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘর ও বিভিন্ন অবকাঠামো নির্মাণ কাজের উদ্বোধন করেন তিনি। কারাকাসু বিভাগে কনটেইনার কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট এরদোয়ান জানান, যতক্ষণ পর্যন্ত ক্ষতিগ্রস্ত এলাকা পুননির্মাণ শেষ না হচ্ছে ততক্ষণ কাজ থামানো বা কোনো বিশ্রাম নেওয়া হবে না।

গত ৬ ফেব্রুয়ারি দু’টি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। ওই কম্পনের প্রভাবে এ দুটি দেশে অসংখ্য বাড়ি-ঘর ধসে পড়ে। এসব বাড়ির নিচে আটকা পড়ে বেশিরভাগ মানুষের মৃত্যু হয়েছে।

ভূমিকম্পের কারণে শুধুমাত্র তুরস্কে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ১ কোটি ৩৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকে বাড়ি হারিয়েছেন। এরদোয়ান কথা দিয়েছেন, যাদের বাড়ি ধসে পড়েছে তাদের এক বছরের মধ্যে নতুন স্থায়ী বাড়ি দেবেন।