দুই খাবারে নিয়ন্ত্রণ হবে ডায়াবেটিস!


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : মার্চ ২৫, ২০২৩, ৭:০১ অপরাহ্ন /
দুই খাবারে নিয়ন্ত্রণ হবে ডায়াবেটিস!

কিছু খাবার রয়েছে যেগুলি দ্রুত ডায়াবেটিসকে কমিয়ে নিয়ন্ত্রণে আনতে পারে। আবার অনেক খাবার রয়েছে, যেগুলি খেলে বেড়ে যেতে পারে ডায়াবেটিস। খাবারগুলি নিরামিষ এবং আমিষ দু’রকমই হতে পারে। তাই সেক্ষেত্রে জেনে নেওয়া দরকার কোন নিরামিষ ও আমিষ খাবার ডায়াবেটিস রোগীদের জন্য সবচেয়ে বেশি উপযোগী।

দুই ধরনের খাবার রয়েছে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে খুবই সাহায্য করে-

১. সবুজ শাক সবজি

সবুজ শাক সবজি পুষ্টিগুণে সমৃদ্ধ এবং অন্যান্য সবজির তুলনায় হজমযোগ্য। এতে শর্করার পরিমাণও কম থাকে। অর্থাৎ আপনি যতই খান না কেন, আপনার রক্তে শর্করা খুব বেশি বাড়বে না। আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য অন্যতম সেরা সবজি হলো পালং শাক। কারণ এটি ভিটামিন সি-তে সমৃদ্ধ। ভিটামিন সি টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের সুগার নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়া শাক-সবজিতে বিশেষ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আপনার চোখকেও ডায়াবেটিসের জটিলতা থেকে রক্ষা করতে সাহায্য করে।

২. ফ্যাট ফিশ

আপনার ডায়াবেটিস থাকুক বা না থাকুক, ফ্যাটি ফিট অবশ্যই খাদ্যের একটি অংশ হওয়া উচিত। এটি এমন একটি স্বাস্থ্যকর খাবার যার থেকে দেহ অনেক উপকার পায়। স্যামন এবং অ্যাঙ্কোভিসের মতো চর্বিযুক্ত মাছ শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ডিএইচএ এবং ইপিএ-এর যোগান দেয়, যা আপনার হার্টকে ডায়াবেটিসের সম্ভাব্য জটিলতা থেকে রক্ষা করতে সাহায্য করে।

ডিএইচএ এবং ইপিএ উভয়ই আপনার রক্তনালীকে রক্ষা করে, প্রদাহ কমায় এবং সেবনের পর আপনার ধমনীর কার্যকারিতা উন্নত করে। যেহেতু ডায়াবেটিস থাকলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি প্রায় দ্বিগুণ হয়ে যায়, তাই খাদ্যতালিকায় ফ্যাট ফিশ যোগ করলে তা অনেকটাই রক্ষা করা যায়।

ফ্যাটি ফিশ প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস যা আপনাকে অতিরিক্ত ক্ষুধার্ত বোধ থেকে বিরত রাখে এবং সহজেই ওজন কমাতেও সাহায্য করে। সূত্র- আজতাক বাংলা