চালের পোকা দূর করার উপায়


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : মে ৮, ২০২২, ৫:২৫ অপরাহ্ন /
চালের পোকা দূর করার উপায়

ব্যস্ত জীবনে বারবার বাজার করার সময় থাকে না বলেই একসঙ্গে মাসের বাজার করে রাখার অভ্যাস বেশিরভাগেরই। কিছু খাবার দীর্ঘদিন ভালো থাকলেও কিছু আবার অল্পদিনেই নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। যেমন ধরুন আপনি পুরো মাসের জন্য চাল কিনে রেখেছেন কিন্তু কিছুদিন পরেই তাতে পোকা ধরে গেল। আর চাল যদি পুরোনো হয়, তবে তো কথাই নেই। পোকা বেছে বেছে ভাত রান্না করা যায় না নিশ্চয়ই! চালের পোকা তাড়াতে কিংবা পোকার হাত থেকে চাল বাচাতে কী করবেন? চলুন জেনে নেওয়া যাক-

তেজপাতা বা নিম পাতা
চালের পোকা তাড়ানোর কাজে তেজপাতা বা নিম পাতা বেশ কার্যকরী। চাল রাখার পাত্রে তেজপাতা বা নিমপাতা রাখুন। চালের ভেতরে নিমপাতা ডালসহ রাখুন। তাহলে কয়েক মাসেও আর পোকা ধরার ভয় থাকবে না। সেইসঙ্গে চাল রাখার পাত্রটি যেন এয়ার টাইট হয় সেদিকেও খেয়াল রাখবেন।

রসুন
রসুন শুধু রান্নার স্বাদ গন্ধ বাড়াতেই কাজে লাগে না, এটি চালের পোকা দূর করতেও সমান কার্যকরী। চাল রাখার পাত্রে খোসা ছাড়ানো কয়েকটি রসুন রেখে দিন। চালের ভেতরে এভাবে রসুন রেখে দিলে তা চালে পোকা হতে দেয় না। রসুন শুকিয়ে গেলে সেগুলো পরিবর্তন করে নতুন রসুন একইভাবে রেখে দিন।

রোদে রাখুন
ধরুন আপনার বেখেয়ালে চালে পোকা ধরেই গেল, তখন কী করবেন? একটি একটি করে বেছে তোলা তো আর সম্ভব নয়। এমন অবস্থায় কড়া রোদে চালগুলো মেলে দিন। সূর্যের তাপ সহ্য করতে না পেরে পোকা বিদায় হবে।

গোলমরিচ এবং শুকনো মরিচ
চালের পোকা তাড়াতে কাজে লাগাতে পারেন গোলমরিচ ও শুকনা মরিচ। চাল যখন পাত্রে রাখবেন, তখনই তাতে কয়েকটি শুকনা মরিচ দিয়ে রাখতে পারেন। এতে পোকা আসার ভয় থাকবে না। একইভাবে গোল মরিচও চালের পোকা দূর করে। চালের পাত্রের ভেতরে এক মুঠো আস্ত গোল মরিচ দিয়ে রাখুন। এতে পোকা আর চালের কাছে ঘেঁষবে না।