সকালে খালি পেটে যেভাবে ড্রাই ফ্রুটস খেলে সুফল মিলবে


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : অক্টোবর ১৩, ২০২২, ২:২২ অপরাহ্ন / ০ Views
সকালে খালি পেটে যেভাবে ড্রাই ফ্রুটস খেলে সুফল মিলবে

অনলাইন ডেস্ক : কী খেলে শরীর সুস্থ থাকবে তা নিয়ে চর্চার শেষ নেই। এজন্য নিয়ম করে শরীরচর্চা করা ছাড়াও প্রতিদিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যেগুলো ভেতর থেকে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই ধরনের তালিকায় এমন কিছু খাবার আছে, যেগুলো শুকনো খাওয়ার চেয়ে ভিজিয়ে খাওয়া অনেক বেশি ফলদায়ক ও পুষ্টিকর।

অনেকেই সকালে উঠে খালি পেটে ভেজানো বাদাম খান। পুষ্টিবিদরা বলেছেন, শুধু বাদাম নয়, আরও কিছু ড্রাই ফ্রুটস আছে, যেগুলো ভিজিয়ে খেলে বাড়তি সুফল পাওয়া যাবে এবং শরীর সুস্থও থাকে। যেমন-

কিশমিশ
এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন রয়েছে। নিয়মিত ভেজানো কিশমিশ খেলে ক্যানসারের আশঙ্কা কমে। রক্তাল্পতার সমস্যা কমাতেও সমানভাবে সাহায্য করে ভেজানো এটি। সারা রাত ভিজিয়ে রাখা কিশমিশ খেলে গ্যাসের সমস্যা নিরাময়েও উপকার পাওয়া যায়।

কাঠবাদাম

ভিটামিন থেকে শুরু করে ফাইবার, ফ্যাট, খনিজ- সব রকম পুষ্টিগুণে সমৃদ্ধ এই বাদাম। রক্ত চলাচল সচল এবং চোখের স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিনের খাবারে রাখতেই পারেন কাঠবাদাম। এই বাদাম কয়েক দিনেই চেহারার সজীবতা ফিরিয়ে আনে। তবে দ্রুত সুফল পেতে ভিজিয়ে খেতে পারেন কাঠবাদাম।

খেজুর

খনিজ পদার্থ, ভিটামিন, পটাশিয়ামের মতো পুষ্টিগুণে ভরপুর খেজুর শরীরের বাড়তি যত্ন নেয়। এতে সালফারের পরিমাণও বেশি থাকে। যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে, ভেজানো খেজুর তাদের জন্য দারুণ উপকারী। এজন্য সারারাত খেজুর ভিজিয়ে রাখুন। তারপর সকালে উঠে খালি পেটে খান। এতে অনেক সমস্যার সমাধান হবে।

আজকালের কন্ঠ /আর