চায়ে এলাচ মিশিয়ে খেলে যা হয়


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৩, ২০২৩, ৩:১৩ অপরাহ্ন / ০ Views
চায়ে এলাচ মিশিয়ে খেলে যা হয়

আজকালের কন্ঠ ডেস্ক : চায়ের স্বাদ বাড়ানোর জন্য এলাচ ব্যবহার করা হয়ে থাকে। শরীরের অতিরিক্ত ওজন কমানো, হতাশা, উচ্চ রক্তচাপ মোকাবেলা করতেও সহায়ক ভূমিকা রাখে এলাচ। ক্ষুদ্র এই মসলাকে অতিরিক্ত স্বাদ বাড়ানোর জন্য ব্যবহার করা ছাড়াও এর প্রাকৃতিক বিভিন্ন উপকারিতা রয়েছে। উপাদানটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ওজন কমানো, উচ্চ রক্তচাপ মোকাবেলা করার জন্যও অনেক উপকারী এই এলাচ। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি হাইপোলিপিডেমিক বৈশিষ্ট্যগুলো রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

জেনে নিন নিয়মিত এলাচ খাওয়ার উপকারিতা-

হার্টের জন্য ভালো : আছে ফাইবার, উপকারী কোলেস্টেরল যা হার্টের জন্য ভালো। আর তাই সবুজ এলাচের বদলে কালো এলাচের চা বেশি ভালো।

ডিপ্রেশন দূর করে : বেশ কিছু সমীক্ষা থেকে দেখা গেছে, যারা ডিপ্রেশনের সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন দুটি করে এলাচ চিবিয়ে খেলে ভালো উপকার পাবেন। আর তা দুধের সঙ্গে মেশালে আরও ভালো কাজ করে।

ঠান্ডাজনিত সমস্যা দূর করে : যাদের শ্বাসকষ্ট জনিত সমস্যা আছে তাদের জন্য উপকারী একটি মশলা হলো এলাচ। সর্দি, কাশি এসব সমস্যা হলে এলাচ চা খেতে বলা হয়।

হজমে সাহায্য করে : এলাচের মধ্যে আছে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান। যা পাচন তন্ত্রের কাজ ভালো করে। হজমে সাহায্য করে।

নি:শ্বাসে প্রশান্তি : এলাচ মুখের দুর্গন্ধ দূর করতেও খুব ভালো কাজ করে। এ ছাড়াও মুখে কোনো রকম সংক্রমণের সম্ভাবনা থাকে না।

জেনে নিন এলাচ চা তৈরির পদ্ধতি- পরিমাণমতো পানি ফুটিয়ে তাতে প্রয়োজনমতো এলাচ থেঁতো করে দিন। কিছুক্ষণ ফুটিয়ে চা পাতা মিশিয়ে নিন। মিনিট দুয়েক জ্বাল দিন। এবার নামিয়ে চা ছেঁকে নিয়ে তাতে অল্প মধু মিশিয়ে পান করুন।