সিলেটে চিনির দাম বাড়ছে লাগামহীন ভাবে


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৬, ২০২৩, ৩:১০ অপরাহ্ন / ০ Views
সিলেটে চিনির দাম বাড়ছে লাগামহীন ভাবে

আবুল কাশেম রুমন,সিলেট : সিলেট জুড়ে প্রতিনিয়ত হারে বাড়ছে চিনির দাম। নগরীর বন্দরবাজার, কালিঘাট সহ বিভিন্ন পাইকারী দোকানে দেখা দিয়েছে চিনি সংকট। হঠাৎ করে কেন চিনির দাম বাড়ছে ভাবিয়ে তুলেছে সাধারণ মানুষকে। অনেকে ভয়ে আগে বাগে ১০/১৫ কেজি ক্রয় করে নিচ্ছে, এমন চিত্র দেখা গেছে ঘুরে নগরীর কালিঘাট এলাকায়। খোলা চিনির দাম প্রতি কেজিতে পাঁচ টাকা বাড়িয়ে ১০৭ টাকা।

আর প্যাকেট জাত চিনির দাম প্রতি কেজি ১১২ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন এ দাম ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর করেছে (বিএসআরএ)।

কিন্তু বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারী) সকাল থেকে বাজারে দেখা দিয়ে অস্থিরতা। বর্তমানে সিলেট পাইকারী বাজারে চিনি বিক্রি হচ্ছে ১৪৫ টাকা। এ খবর চারিদিকে ছড়িয়ে পড়ার পর খুচরা দোকানদার ঘাপটি মেরে মজুত করে রাখছেন চিনি। বিষয়টি এখন গ্রাম গঞ্জের বাজার গুলোতে ছড়িয়ে পড়েছে চিনি সংকটের কথা। গত বছরের রমজানের আগে এ রকম সিলেট বাজারে লবইেরনর দাম নিয়ে উত্তাপ ছড়িয়ে পড়েছিলো পরবর্তীতে প্রশাসনের কটোর নজরদারীতে নিয়ন্ত্রনে আসে।

এ ব্যাপারে কালিঘাটের কয়েক জন ব্যবসায়ীদের সাথে কথা বললে তারা জানান, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত চিনির ঊর্ধ্বমুখী দাম, ডলারের বাড়তি বিনিময় হার এবং স্থানীয় পরিশোধনকারী মিলগুলোর উৎপাদন ব্যয় বিবেচনা করে দাম বাড়ানোর অন্যতম কারণ। তবে দোকানদারা কোন দাম বাড়াচ্ছেন না, ক্রতারা মুখে দাম বাড়ার খবর শোনার পর হুমড়িয়ে কালিঘাটে ক্রেতারা উঠছেন। বেশির ভাগ মহিলারা বাজারে এসে ৮/১০ চিনি, লবন ও তেল ক্রয় করে নিচ্ছেন।