সিরাজুল ইসলাম চৌধুরীকে নিয়ে লিখলেন ভাবনা


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : জুন ২৬, ২০২৩, ১১:০৪ পূর্বাহ্ন / ০ Views
সিরাজুল ইসলাম চৌধুরীকে নিয়ে লিখলেন ভাবনা

আজকালের কন্ঠ ডেস্ক : ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে নিয়ে লিখেছেন অভিনয় শিল্পী আহসানা হাবিব ভাবনা। বরেন্য শিক্ষকের জন্মদিনে শুভেচ্ছা জানাতে গিয়ে ভাবনা যা লিখেছেন তা পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো….

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে শিক্ষকতা করেছেন প্রায় ছয় দশক ধরে। যিনি সমাজ, সাহিত্য ও জীবনকে দেখেছেন এবং বুঝেছেন মার্ক্সবাদী তত্ত্বের আলোকে। তবে তাঁর লেখা পড়ে তাঁকে যতখানি বস্তুবাদী বলে মনে হয়, ঠিক ততখানিই মানবতাবাদী বলেও মনে হয়। সিরাজুল ইসলাম চৌধুরীর মানবতাবাদ কোনো সংকীর্ণ মানবতাবাদ নয়। এর মধ্যে একধরনের বিশালতা আছে, মানুষের পাশাপাশি প্রাণ ও প্রতিবেশকে সমান গুরুত্ব দেওয়ার আকাঙ্ক্ষা আছে।

বাংলাদেশের চিন্তার জগতে তিনি অনেক অবদান রেখেছেন। তার লেখার সাথে আমার পরিচয় হয় শেকস্‌পীয়রের মেয়েরা পড়ে । তারপর স্যারের আরও অনেক কয়টা বই পড়ি । স্পষ্ট ভাষায় নিজের ভাবনাগুলো তিনি হাজির করেছেন পাঠকের সামনে। নারী অধিকারের কথা বলতে গিয়ে তিনি অন্যদের মতন ধোঁয়াশা করেন না। বিদ্রোহের মধ্যে তিনি সম্ভাবনা দেখেন, সৃষ্টিশীলতার সম্ভাবনা। সিরাজুল ইসলাম চৌধুরী এ দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ লেখক ও বুদ্ধিজীবীদের মধ্যে অন্যতম। তিনি শতবর্ষজীবী হোন এবং বাংলাদেশের মানুষের পক্ষে লড়াই অব্যাহত রাখুন, তাঁর ৮৮তম জন্মদিবসে এই শুভকামনা ব্যক্ত করছি।