কাঠালিয়ায় জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : অগাস্ট ১০, ২০২৩, ১২:০৮ অপরাহ্ন /
কাঠালিয়ায় জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন

ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ ঝালকাঠির কাঠালিয়া উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।গত বুধবার (০৯ আগস্ট) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে আশ্রায়ন-২ প্রকল্পের আওতায় সারাদেশে একযোগে ৪র্থ পর্যায়ে ২য় ধাপে ২২ হাজার ১০১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। এর অংশ হিসেবে কাঠালিয়া উপজেলায় ৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর হস্তান্তর করা হয়। এছাড়া এখন পর্যন্ত এ উপজেলায় ১ম, ২য় ও ৩য় ধাপের মোট ৪৭৭ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর প্রদান করা হয়েছে।

জমি ও গৃহ হস্তান্তর উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ সভাকক্ষে ঘর হস্তান্তর সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আহসান হাবিব।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রুহুল আমীন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. মামুন শিবলী, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. এমাদুল হক মনির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. হাসান মোহাম্মদ সোয়াইব, থানা অফিসার ইনচার্জ মো. শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যন মো. বদিউজ্জামান বদু সিকদার, ইউপি চেয়ারম্যান মো. মাহমুদ হোসেন রিপন, সাংবাদিক ফারুক হোসেন খান, উপকারভোগী মো. জাহাঙ্গীর, বিলকিস বেগম ও তৃতীয় লিংঙ্গের সুন্দরী (মায়া) প্রমূখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধাগন, সরকারি কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, জনপ্রতিনিধি ও উপকারভোগীরা। পরে প্রধান অতিথি উপকারভোগিদের মাঝে গাছের চারা বিতরন ও চেচরীরামপুর জোরাপোল আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করেন।

উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান জানান, ৪র্থ পর্যায়ে ২য় ধাপে ১টি ক্লাষ্টারে ৫০ টি ঘর নিমার্ণ করা হয়েছে। এবারের ক্লাষ্টারে উপজেলার জোড়পুল নামক স্থানে আদর্শ আশ্রয়ানের অভ্যন্তরে রয়েছে মসজিদ, কবর স্থান, শিশুদের খেলার মাঠ, পার্ক, ও প্রতিটি গৃহের সাথে উঠান কৃষি করার জন্য পর্যাপ্ত জমি। এ আশ্রয়নে বসবাসকারীদের দক্ষতা বৃদ্ধি ও কর্মক্ষম করার লক্ষ্যে সরকারি উদ্যোগে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষনের ব্যবস্থা নেয়া হয়েছে।