বামনায় শ্রীকৃষ্ণজয়ন্তী ৫২৪৯ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ৬, ২০২৩, ৫:৫৪ অপরাহ্ন /
বামনায় শ্রীকৃষ্ণজয়ন্তী ৫২৪৯ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা

বামনা (বরগুনা) প্রতিনিধিঃ বরগুনার বামনা উপজেলায় ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠান।

সনাতন সম্প্রদায়ের আরাধ্য শ্রী কৃষ্ণের জন্মতিথি জন্মাষ্টমী আজ বুধবার। এটি বিষ্ণুর অবতার কৃষ্ণের জন্মদিন হিসেবে পালিত হয়। এর অপর নাম কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণজয়ন্তী ইত্যাদি।

আজকের মঙ্গল শোভাযাত্রায় ছিলেন উপজেলা প্রশাসন অন্তরা হালদার, বামনা থানার অফিসার ইনচার্জ মোঃ মাইনুল ইসলাম, জেলা পরিষদ সদস্য মোঃ জাহাঙ্গীর হোসেন মোল্লা, এ্যাডভোকেট আবুল কালাম আজাদ, সাবেক অধ্যক্ষ পরিমল কর্মকার,কৃষ্ণ কর্মকার হিন্দু বৌদ্ধ অকৌ পরিষদের সাধারন সম্পাদক সহ সনাতন ধর্মাবলম্বী মানুষ।

আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী লক্ষত্র যোগে শ্রী কৃষ্ণ মধুরায় কংসের কারাগারে দেবকীর গর্ভে অষ্টম সন্তান রূপে জন্ম নেন। তার এই জন্মদিনকে জন্মাষ্টমী বলা হয়। পুরাণ, মহাভারত, ভাগবতের বর্ণনা এবং জ্যোতিষশাস্ত্রের গণনা অনুসারে কৃষ্ণের জন্মর খ্রিস্টপূর্ব ৩২২৮ সালে।

দিনটি ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আন্দোৎসবের মধ্য দিয়ে উদযাপন করবেন দেশের সনাতন সম্প্রদায়ের লোকজন।

১৪৩০ বাংলার ও ইংরেজির ২০২৩ সাল অনুযায়ী শ্রীকৃষ্ণের ৫২৪৯তম জন্মদিন। বিভিন্ন পুরাণ ও প্রাচীন গ্রন্থ মতে, ভগবান শ্রীকৃষ্ণ ১২৫ বছর প্রকট লীলাবিলাস করেন। ১২৫ বছর পৃথিবীতে অবস্থান করে যান বৈকুন্ঠে। মাঘ মাসের পূর্ণিমা তিথিতে তিনি পৃথিবী ত্যাগ করে অন্তর্ধান করেন। সেই দিনই কলি প্রবেশ করে। সেই দিন ছিল শুক্রবার। খ্রিস্টপূর্ব ৩১০১ সালে কলিযুগ আরম্ভ হয়। বর্তমান ২০২৩ খ্রিস্টাব্দ। তা হলে কলির বয়স ৩১০১+২০২৩=৫১২৪ বছর। শ্রীকৃষ্ণের অর্ন্তধানের দিন কলির আবির্ভাব। শ্রীকৃষ্ণ ১২৫ বছর প্রকট লীলা করেছেন। তা হলে শ্রীকৃষ্ণের আবির্ভাব ৫২৪৯ বছর পূর্বে হয়েছিল।

হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রী কৃষ্ণের জন্ম। পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল।