৩৭ জন কয়লা চোরাকারবারী আটক


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৪, ২০২৩, ৯:৩৪ অপরাহ্ন /
৩৭ জন কয়লা চোরাকারবারী আটক

মোংলা প্রতিনিধি : রবিবার ২৪ সেপ্টেম্বর রাত দেড়টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে কোস্ট গার্ড পশ্চিম জোন অধিনস্থ বিসিজি বেইস মোংলা কর্তৃক অবৈধ ভাবে কার্গু জাহাজ হতে ৬০ টন কয়লা বিক্রি করার সময় জাহাজে থাকা শ্রমিক এবং স্টাফ সহ সর্বমোট ৩৭ জনকে ঘটনাস্থল থেকে আটক করে কোস্টগার্ড।

কোস্টগার্ডের পক্ষথেকে জানানো হয়, লেফট্যানেন্ট সাব্বির আহমেদ এর নেতৃত্বে খুলনা জেলার বটিয়াঘাটা এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে, কয়লাবাহী জাহাজ এম.ভি. আল রত্না আনুমানিক ৬৫০ টন কয়লা নিয়ে হারবাড়িয়া থেকে যশোর জেলার, নওয়াপাড়ার উদ্দেশ্যে রওনা করে।

পথিমধ্যে খুলনা জেলার বটিয়াঘাটা নামক স্থানে অন্য একটি জাহাজ এম.ভি. তানজিলা-২ এর মাস্টার ও ক্রুদের যোগসাজসে আনুমানিক ৬০ টন কয়লা অবৈধ ভাবে বিক্রির সময় জাহাজের স্টাফ এবং শ্রমিকসহ সর্বমোট ৩৭ জনকে ঘটনাস্থলে আটক করে কোস্ট গার্ড ।

পরবর্তীতে জাহাজ দুটি সকাল ৯টার সময় বিসিজি বেইস মোংলায় নিয়ে আসা হয়। অভিযান পরিচালনার সময় এম.ভি. আল রত্না জাহাজের মাস্টার এবং ইঞ্জিনিয়ার কোস্ট গার্ডের উপস্থিতি টের পেয়ে রাতের অন্ধকারে নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়।

আটককৃত জাহাজ এবং ব্যক্তিদের তল্লাশী করে তাদের নিকট হতে অবৈধভাবে কয়লা ক্রয়ের জন্য নগদ (এক লক্ষ) টাকা ও মাদক গ্রহণের সরঞ্জামাদি পাওয়া যায়।

আটককৃত ব্যক্তিদের মধ্য অবৈধভাবে কয়লা ক্রয়-বিক্রয় এর সাথে জড়িত ০৩ জন এবং পলাতক এম.ভি. আল রত্না জাহাজের মাস্টার এবং ইঞ্জিনিয়ারকে আসামী করে তাদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম চলমান রয়েছে ।

এছাড়া জব্দকৃত জাহাজের কয়লা ও আটককৃত জাহাজের বাকী স্টাফ এবং শ্রমিকসহ মোট ৩৪ জনকে মুছলেকা নিয়ে মালিকপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে।