মেসিকে টপকে ‘বর্ষসেরা’ আরলিং হালান্ড


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : ডিসেম্বর ২৮, ২০২৩, ৫:৩৮ অপরাহ্ন /
মেসিকে টপকে ‘বর্ষসেরা’ আরলিং  হালান্ড

২০২৩ সালটা মোটামুটি খারাপ কাটেনি লিওনেল মেসির। জিতেছেন ফ্রেঞ্চ লিগ শিরোপা, নতুন ক্লাব ইন্টার মায়ামিতেও শিরোপার দেখা পেয়েছেন। সবশেষ হাতে তুলেছেন ব্যালন ডি’অরও।

তবে এবার তাকে টপকে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) বর্ষসেরা ফুটবলার হয়েছেন আরলিং হালান্ড।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) প্রকাশ করা আইএফএফএইচএসের ২০২৩ সালের সেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় আর্জেন্টাইন অধিনায়ক মেসি হয়েছেন তৃতীয়। মেসি ও ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপ্পেকে টপকে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন হালান্ড।

হালান্ড ব্যালন ডি’অরেও মেসির শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন। যদিও শেষ পর্যন্ত সেই পুরস্কার হাতে তুলতে পারেননি। এবার আইএফএফএইচএস বর্ষসেরা হয়ে কিছুটা হলেও আক্ষেপ ঘুচবে তার। প্রথম নরওয়েজীয় ও ম্যানসিটি খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেলেন হালান্ড।

এ বছর ম্যানচেস্টার সিটির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন। চলতি বছর এখন পর্যন্ত ৬০ ম্যাচে করেছেন ৫০ গোল। এই সংখ্যাটা আরও বাড়তে পারতো। বছরের শেষভাগে এসে চোটে পড়েন এই ফরোয়ার্ড।

চূড়ান্ত ভোটের পর হালান্ডের পয়েন্টের ধারেকাছেও নেই এমবাপ্পে ও মেসি। হালান্ড পেয়েছেন ২০৮ পয়েন্ট। এমবাপ্পে ১০৫ ও মেসি পেয়েছেন ৮৫ পয়েন্ট। এ বছর সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে (৫৩ গোল) উঠে এলেও ক্রিস্টিয়ানো রোনালদো অবশ্য সেরা দশে জায়গা পাননি।

এদিকে সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন ম্যানসিটিতে খেলা ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন। দ্বিতীয় ব্রাজিলিয়ান হিসেবে এ পুরস্কার জিতলেন এডারসন।

এছাড়া আইএফএফএইচএস বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন স্পেনের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার আইতানা বোনমাতি। এ বছর মেয়েদের উয়েফা বর্ষসেরা ও ব্যালন ডি’অরও জিতেছেন বার্সেলোনার এই ফুটবলার। এ ছাড়া আইএফএফএইচএসের সেরা নারী গোলরক্ষক হয়েছেন ইংল্যান্ডের মেরি ইয়ার্পস।

দৈসি/ইআ