তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তা সাধন প্রকল্প হবে


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৪, ২০২৪, ৬:৪৭ অপরাহ্ন /
তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তা সাধন প্রকল্প হবে

তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তা সাধন প্রকল্পটি পর্যায়ক্রমে প্রতিটি উপজেলায় নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর বেইলি রোডে অবস্থিত জাতীয় মহিলা সংস্থার সভাকক্ষে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক আয়োজিত জাতীয় মহিলা সংস্থা পরিদর্শন ও মতবিনিময় সভা এবং বঙ্গবন্ধু বাতিঘর পাঠাগার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সমাজের পিছিয়ে পড়া নারীদের অর্থনৈতিক কাঠামোর মধ্যে আনতে প্রশিক্ষণ আরও বৃদ্ধি করতে হবে। বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে নারীদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, নারীদের পিছিয়ে রেখে কখনোই টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন হবে না। নারী পুরুষের সমান প্রচেষ্টার মাধ্যমে একটি সুখী সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলতে হবে।

তিনি বলেন, নতুন নতুন বিষয় প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করতে হবে। সব শ্রেণি-পেশার মানুষের সমষ্টিগত প্রচেষ্টায় নারীদের এগিয়ে নিতে হবে। তিনি নারীদের গৃহস্থালি কাজের পাশাপাশি অর্থনৈতিক কাজে অংশগ্রহণের আহ্বান জানান।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী আজ জাতীয় মহিলা সংস্থার বঙ্গবন্ধু কর্নার, হেল্প ডেক্স, নারী নির্যাতন সেল, চারুলতা বিপণন সেল, বঙ্গবন্ধু বাতিঘর পাঠাগার, শিশু দিবস যত্ন কেন্দ্র পরিদর্শন করেন।

উল্লেখ্য, ৬৪টি জেলা ও ৫০টি উপজেলায় জাতীয় মহিলা সংস্থার কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই সংস্থাটি ক্ষুদ্র ঋণ কার্যক্রম, সেলাই প্রশিক্ষণ, আইন সেলের মাধ্যমে আইনি সহায়তা প্রদান, কর্মজীবী মহিলা হোস্টেল, তথ্য আপা ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে দেশের নারীদের এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে।

দৈসি/ মো আ