বাংলাদেশে আসা বিশ্বকাপ ট্রফি আসল না নকল?


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : অগাস্ট ২১, ২০২৩, ৬:৩৯ অপরাহ্ন /
বাংলাদেশে আসা বিশ্বকাপ ট্রফি আসল না নকল?

হঠাৎ করেই সামাজিক যোগাযোগমাধ্যমে জায়গা করে নিয়েছে বিশ্বকাপের ট্রফি নিয়ে আলাপ আলোচনা। বাংলাদেশে বিশ্বকাপের আসল ট্রফি পাঠানো হয়েছে কিনা তা নিয়েই চলছে আলোচনা। কারণ পদ্মাসেতু এবং বাংলাদেশ ঘুরে গিয়েছে যে ট্রফি, ভারতে তাজমহলের সামনে সেই একই ট্রফি দেখা যায়নি।

বিষয়টি শুধু সাধারণ দর্শকদের মধ্যেই না, জায়গা করে নিয়েছে গণমাধ্যমেও। কিন্তু আসল ট্রফি কোনটি তা নিয়ে তৈরি হয়েছে ভিন্ন ভিন্ন বক্তব্য। অনেকের মতে বাংলাদেশে আসেনি আসল বিশ্বকাপ শিরোপা।

বিতর্কের উৎস বিশ্বকাপের মূল ভিত্তির অংশে থাকা শিল্ড থেকে। বাংলাদেশে আসা ট্রফিতে একটিমাত্র শিল্ড দেখা গেলেও তাজমহলের সামনে রাখা ট্রফিতে ছিল একাধিক শিল্ড। মূলত এই শিল্ডে বিশ্বকাপ জয় করা দলের নাম খোঁদাই করে রাখা হয়। এখন প্রশ্ন, এই দুই ট্রফির মাঝে কোনটি আসল আর কোনটিই বা নকল।

উত্তর হলো, ভারতে তাজমহলের সামনে থাকা ট্রফিই মূল বিশ্বকাপ ট্রফি। যেখানে বিশ্বকাপের সব জয়ী দলের নাম উল্লেখ করা হয়েছে। আর বাংলাদেশে এসেছিল বিশ্বকাপের রেপ্লিকা ট্রফি। যদিও এই ট্রফিই বিশ্বকাপজয়ীদের হাতে তুলে দেওয়া হয়। ২০১১ সালে ভারত বিশ্বকাপ জেতার পরেও এই নিয়ে বিতর্ক শুরু হয়। সেবার মহেন্দ্র সিং ধোনির হাতে তুলে দেওয়া শিরোপায় ছিল একটিমাত্র শিল্ড। এমনকি ২০১৯ সালে বিশ্বকাপেও ইয়ন মর্গ্যানের হাতে দেখা গিয়েছে এক শিল্ডের বিশ্বকাপ।

চ্যাম্পিয়ন দলকে বিশ্বকাপ জয়ের মঞ্চে রেপ্লিকা ট্রফি দেয়া হয়। তবে আসল ট্রফি নিয়ে উদযাপন করতে পারেন তারা। সাধারণত উদ্বোধনী এবং ফাইনাল ম্যাচে রাখা হয় আসল ট্রফিটি। এছাড়া বাকিটা সময় এই ট্রফি থাকে দুবাইয়ে আইসিসি সদর দপ্তরে।

সাধারণত চ্যাম্পিয়ন দলের উদযাপনের জন্য আসল ট্রফিটি দেয়া হয়। কিন্তু দেশটির হাতে যখন পূর্ণাঙ্গভাবে ট্রফি হস্তান্তর করা হয়, তখন রেপ্লিকা ট্রফি দেয়া হয়। আর সেটি রেপ্লিকা হলেও মর্যাদা একই থাকে। ২০০৭ সালে বিশ্বকাপ জয়ের পর অস্ট্রেলিয়ার ম্যাথিউ হেইডেনকে দুই ট্রফি একসঙ্গে রেখে ছবি তুলতে দেখা গিয়েছিল।

মূল এবং রেপ্লিকা ট্রফি নিয়ে ম্যাথু হেইডেন
যার অর্থ, বাংলাদেশে এসেছিল বিশ্বকাপের সেই রেপ্লিকা ট্রফি, যা ১৯ নভেম্বরের ফাইনাল শেষে তুলে দেওয়া হবে জয়ী দলের হাতে। আর ভারতে তাজমহলের সামনে ছিল মূল বিশ্বকাপ ট্রফি। যেখানে উল্লেখ করা আছে, আগের সব আসরের বিজয়ীদের নাম।