বিয়ের পর মেয়েদের ওজন বাড়ে কেন?


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারী ২৭, ২০২৩, ৬:২৯ অপরাহ্ন / ০ Views
বিয়ের পর মেয়েদের ওজন বাড়ে কেন?

আজকারের কন্ঠ ডেস্ক : স্বাস্থ্য নিয়ে বেশ সচেতন জেনি। পরিচিত মহলে জিরো ফিগারের অধিকারী হিসেবেই পরিচিত ছিল। বিয়ের আগ পর্যন্ত সবই ঠিক ছিল। কিন্তু বিয়ের পর হঠাৎ মুটিয়ে যেতে লাগলেন তিনি। কেবল জেনি নয়, বিয়ের পর মোটা হয়ে যাওয়া অনেক নারীর ক্ষেত্রেই স্বাভাবিক বিষয়।

এর পেছনে কারণ কী? কেন নারীরা বিয়ের পর মোটা হয়ে যান, সেই বিষয়ে অনেকেরই ধারণা নেই। চলুন জেনে নেওয়া যাক-

যৌনসম্পর্ক

বিয়ের পরে নিয়মিত যৌনসম্পর্কে লিপ্ত হলে শরীরে নানা ধরনের হরমোনের পরিবর্তন ঘটে। এই কারণেও ওজন বাড়তে থাকে।

খাওয়াদাওয়ায় অনিয়ম

বিয়ের পর অনেকেই খাবারদাবার নিয়ে কোনো নিয়ম মানেন না। বিয়ের পর টানা চলতে থাকে আনুষ্ঠানিকতা আর দাওয়াত। নানা দাওয়াতে গিয়ে তেলে ভাজা খাবার থেকে শুরু করে অতিরিক্ত চর্বিযুক্ত খাবার খাওয়া শুরু করেন। ফলে বাড়তে থাকে ওজন।

ব্যায়াম না করা

অনেকেরই নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা করার অভ্যাস থাকে। বিয়ের পর তাতে ছেদ পড়ে। নতুন বাড়িতে নিজের সাজানো রুটিন এলোমেলো হয়ে যায়। ফলে ব্যায়াম করার সময় মেলানো কঠিন হয়ে পড়ে। যার জেরে ওজন বাড়ে।

ঘুমের অভাব

নতুন পরিবেশে অনেকেরই মানিয়ে নিতে সমস্যা হয়। তাই হঠাৎ করে ঘুমের সমস্যা দেখা দেয়। বিয়ের পর অনেক নারীরই ঘুমের পরিমাণ কমে যায়। আর পর্যাপ্ত ঘুম না হওয়া ওজন বাড়ার অন্যতম কারণ।

মানসিক চাপ

বিয়ের পর বাড়তে পারে মানসিক চাপ। বিশেষত পেশাদারদের ক্ষেত্রে একই সঙ্গে নতুন সংসার আর অফিস সামলানো নিয়ে চাপ সৃষ্টি হয়। এই চাপ ওজন বাড়ায়।

বিয়ের পর ওজন বাড়তেই পারে। এটি নিয়ে দুশ্চিন্তা করার প্রয়োজন নেই। খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন। নিয়মিত শরীরচর্চা করুন। ওজন নিয়ন্ত্রণে চলে আসবে।