দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদার করবে বাংলাদেশ ও ব্রাজিল


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৫, ২০২৩, ১০:৫৭ পূর্বাহ্ন / ০ Views
দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদার করবে বাংলাদেশ ও ব্রাজিল

অনলাইন ডেস্ক : দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদারে নতুন উদ্যোগ দিয়েছে বাংলাদেশ ও ব্রাজিল। যৌথ উদ্যোগ এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ব্যবসা-বাণিজ্য এগিয়ে নিতে ব্রাজিলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (অ্যাপেক্স ব্রাজিল) সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই। ব্রাজিলে অবস্থিত অ্যাপেক্স ব্রাজিলের প্রধান কার্যালয়ে গত বুধবার এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এফবিসিসিআইর পক্ষে সভাপতি মো. জসিম উদ্দিন এবং অ্যাপেক্স ব্রাজিলের পক্ষে বিজনেস ডিরেক্টর আনা পাওলা রেপেজ্জা এতে সই করেন। শনিবার এফবিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চুক্তির আওতায় অর্থনৈতিক উন্নয়নবিষয়ক তথ্য, ব্যবসা-বাণিজ্য-সংক্রান্ত দক্ষতা, কৌশল এবং প্রযুক্তি বিনিময়ে কাজ করবে উভয় দেশ। এ সমঝোতা দুই দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, স্টার্টআপ, ইনকিউবেশন সেন্টার, গবেষণা প্রতিষ্ঠানসহ সব অংশীজনের সক্ষমতা উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখবে বলে মনে করছে এফবিসিসিআই এবং অ্যাপেক্স ব্রাজিল।

সমঝোতা অনুযায়ী অ্যাপেক্স ব্রাজিল এবং এফবিসিসিআই বাংলাদেশ ও ব্রাজিলের বাণিজ্য ও অর্থনৈতিক প্রতিনিধি দলের সফরে সহায়তা দেওয়ার পাশাপাশি দুই দেশের মধ্যে ব্যবসায়িক যোগাযোগ স্থাপনে সর্বোচ্চ সহযোগিতা দেবে। এ চুক্তির মাধ্যমে বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে অর্থনৈতিক এবং বাণিজ্যিক সহযোগিতা উন্নয়নের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে বলে জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, চুক্তিটি দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও জোরদারে ভূমিকা রাখবে।

এফবিসিসিআইর ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী মার্চে ঢাকায় অনুষ্ঠেয় ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’-এ যোগ দিতে ব্রাজিলের ব্যবসায়ী নেতাদের আমন্ত্রণ জানান সভাপতি মো. জসিম উদ্দিন।

অ্যাপেক্স ব্রাজিলের সভাপতি জর্জ ভিয়েনা জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে সুনাম ও সাফল্য অর্জন করায় বাংলাদেশকে অভিনন্দন জানান।