সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার বিভিন্ন হাটে জমে উঠেছে সরিষার জমজমাট ব্যবসা


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৩, ২০২৩, ২:৩৭ অপরাহ্ন /
সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার বিভিন্ন হাটে জমে উঠেছে সরিষার জমজমাট ব্যবসা

সুব্রত কুমার দাস, সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার হাটপাঙ্গাসীসহ বিভিন্ন হাটে জমে উঠেছে সরিষার কেনাবেচা। চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন আর দামে খুশি কৃষক। তাছাড়া প্রচুর আমদানি আর ভালো বাজার দরে খুশি স্থানীয় বেপারিরা। উপজেলার হাটপাঙ্গাসী হাট কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, এক সময় আঁখের গুড়ের জন্য বিখ্যাত হলেও বর্তমানে গবাদি পশু ও সরিষার জন্য বিখ্যাত বলা যায়। সপ্তাহের প্রতি শনিবার ও মঙ্গলবার বসে গবাদি পশু, সরিষা, ধান, পাট সহ নানা ফসলের হাট।

এই হাটের সরিষার মান ও দাম ভালো হওয়ায় বিভিন্ন যানবাহনে বিভিন্ন এলাকা থেকে সরিষা ক্রয়-বিক্রয় করতে ক্রেতা-বিক্রেতারা আসে এ হাটে। গতকাল উপজেলার পাঙ্গাসী লায়লা মিজান স্কুল এন্ড কলেজ মাঠে সরিষা শুকানোর সময় কথা হয় স্থানীয় কয়েকজন বেপারির সাথে কথা হলে তারা জানান, উপজেলার নিমগাছী, চান্দাইকোনা হাটের পাশাপাশি হাটপাঙ্গাসী হাটেও প্রচুর সরিষার আমদানি হয়।

এ হাট থেকে সরিষা কিনে পরের দিন স্কুল মাঠে রোদে শুকাইয়া বস্তায় ভরে আমদানির জন্য রেখে দেওয়া হয়। বর্তমানে সরিষার মান ও শুকনো ভেদে ২৮০০ থেকে ৩২০০ টাকা মণ দরে ক্রয়-বিক্রয় হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকা ও কৃষি বিভাগের সঠিক পরামর্শ নিয়ে কৃষকরা সরিষার আবাদ করায় রায়গঞ্জে এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। এছাড়াও ভালো দামে বিক্রি করতে পেরে খুশি উপজেলার কৃষকেরা।