মুখের ত্বকে যেসব উপকরণ ব্যবহার ঠিক নয়


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : মে ৮, ২০২৩, ৬:৪৭ অপরাহ্ন /
মুখের ত্বকে যেসব উপকরণ ব্যবহার ঠিক নয়

অনলাইন ডেস্ক : সুন্দর ত্বকের জন্য নিয়মিত যত্ন নেওয়া জরুরি। তবে ত্বকের যত্নের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। এমন কিছু উপকরণ রয়েছে যা কোনওভাবেই মুখের ত্বকে লাগানো উচিত নয়। এতে ত্বকের ক্ষতি হয়। যেমন-

বডি লোশন: মুখ এবং দেহের অন্যান্য অংশে ক্রিম, ময়শ্চারাইজ, লোশন লাগানোর জন্য আলাদা আলাদা পণ্য রয়েছে। তাই যে স্থানে যেটা ব্যবহার করার সেখানেই সেটা করা উচিত। বডি লোশন কখনই মুখে লাগানো উচিত নয়। কারণ মুখের ত্বক শরীরে অন্যান্য অংশের ত্বকের তুলনায় অনেক বেশি সেনসিটিভ। এ কারণে বডি লোশন মুখে ব্যবহার করলে তা সমস্যা তৈরি করতে পারে।

পেট্রোলিয়াম জেলি: সাধারণত মুখে হাল্কা ধরনের ক্রিম বা ময়শ্চারাইজার বা লোশন ব্যবহার করা হয়। অন্য সব ক্রিমের তুলনায় পেট্রোলিয়াম জেলি অনেক ভারী হয়। এই ধরনের উপকরণ মুখে ব্রন বা অন্যান্য র‍্যাশের সৃষ্টি করতে পারে। ঠোঁট ফেটে গেলে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। তবে ত্বকে কোনওভাবে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা ঠিক নয়।

টুথপেস্ট: অনেকের ধারণা, ব্ল্যাকহেডস দূর করতে কাজে লাগে টুথপেস্ট। এটা ঠিক নয়। বরং টুথপেস্ট লাগালে ত্বকে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। যেমন- ব্রনর সমস্যা হতে পারে, র‍্যাশ বা লালচে ভাব দেখা দিতে পারে, জ্বলাপোড়া ভাব, অস্বস্তি হতে পারে।

লেবুর রস: পাতিলেবুর রস কখনই সরাসরি ত্বকে ব্যবহার করা উচিত নয়। কোনও কিছুর সঙ্গে মিশিয়ে তারপর পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। ভিটামিন সি থাকার কারণে লেবু যথেষ্ট উপকারী। কিন্তু সরাসরি লেবুর রস ত্বকে লাগানো এর ভেতরে থাকা উপাদান সেনসিটিভ ত্বকের ক্ষেত্রে নানা ধরনের সমস্যা তৈরি করতে পারে।

মুখ ধোয়ার সময় যেসব জিনিস মাথায় রাখবেন-

জোরে পানির ঝাপটা দিয়ে মুখ ধোয়া উচিত নয়। এর ফলে চোখের ক্ষতি হতে পারে।

মুখ কখনই গায়ের জোরে ঘষে মুছতে যাবেন না। এর প্রভাবে ত্বকের ক্ষতি হতে পারে।