আজ বাবা দিবস


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : জুন ১৮, ২০২৩, ১১:১৩ পূর্বাহ্ন /
আজ বাবা দিবস

আজকালের কন্ঠ ডেস্ক : আগামী ১৮ জুন, চলতি বছরের ‘বাবা দিবস’। মাকে ভালবাসার যেমন আলাদা দিনের প্রয়োজন হয় না তেমনই বাবাকে ভালবাসারও বিশেষ দিনের প্রয়োজন নেই। তবুও বছরের একটি দিন তো বিশেষ করে তাদের জন্য বরাদ্দ রাখা যেতেই পারে। আর এই বিশেষ দিনে বাবাদের খানিক বিশেষ অনুভূত করানোই যেতে পারে। সাধারণত জুন মাসের তৃতীয় রবিবারকে ‘বাবা দিবস’ হিসেবে পালন করা হয়।

বাবা দিবসের শুরু হয়েছিল যুক্তরাষ্ট্রে। ১৯০৮ সালে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় চার্চের মাধ্যমে দিনটির প্রচলন। অন্যরা বলেন, ওয়াশিংটনের ভ্যাংকুভারে প্রথম বাবা দিবস পালন করা হয়। তবে সাধারণ মত, বাবা দিবসের প্রবক্তা সোনার স্মার্ট ডোড। যখন তার বয়স ১৬, তখন তার মা ষষ্ঠ সন্তান জন্ম দিতে গিয়ে মারা যান। পরিবারে সোনারই ছিলেন একমাত্র কন্যা। পূর্ব ওয়াশিংটনের এক গ্রামের ফার্মে এর পর থেকে ডোডের বাবা নবজাতকসহ পাঁচটি সন্তান মানুষ করার দায়িত্ব কাঁধে তুলে নেন। সোনার বড় হওয়ার পর অনুভব করলেন, ছয়টি সন্তান একা একা মানুষ করতে কী ভীষণ পরিশ্রমই না তার বাবাকে করতে হয়েছে।

এবার বিশেষ দিনকে আরও খানিক স্পেশাল করার জন্য বাবার জন্য উপহার কেনার কথাও ভাবতে পারেন। কিন্তু কী কিনবেন ভেবে পাচ্ছেন না? বাবার শখের জিনিস কিনবেন নাকি, প্রয়োজনীয়? নাকি এমন কোনও উপহার যা একসঙ্গে শখ ও প্রয়োজন সবই পূরণ করবে? আপনাদের চিন্তা দূর হতে পারে নিচের কয়েকটা আইডিয়া দেখলে।

এগুলো সবই আইডিয়া মাত্র, আপনাকে ভাবতে সাহায্য করার জন্য। কিন্তু বাবার জন্য তার সন্তানের ভালবাসাই অনেক। সম্ভব হলে, এই ‘বাবা দিবস’-এ বাবার সঙ্গে ভালো করে সময় কাটান, তার কথা শুনুন, নিজের কথা বলুন। সকল বাবাদের জন্য ‘বাবা দিবস’-এর শুভেচ্ছা, সকলের ‘বাব দিবস’ ভালো কাটুক।