শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় পোনামাছ অবমুক্তকরন


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : অগাস্ট ২৫, ২০২৩, ১২:৪১ অপরাহ্ন /
শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় পোনামাছ অবমুক্তকরন

শরীয়তপুর প্রতিনিধি : ২০২৩-২০২৪ অর্থবছরে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় সরকারি প্রাতিষ্ঠানিক জলাশয় এবং প্লাবন ভূমিতে পোনামাছ অবমুক্তকরন করা হয়েছে।

গত বৃহস্পতিবার (২৪ আগষ্ট) সকাল ১০ টায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার আয়োজনে উপজেলার প্রতিটি ইউনিয়নে এবং একটি অভয়াশ্রমে ৭০৭ কেজি রুই জাতীয় পোনামাছ এবং দেশীয় প্রজাতির শিং মাছের পোনা অবমুক্তকরন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাফী বিন কবির এর সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শরীয়তপুর জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল হক, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হাসিবুল হক এর বাস্তবায়নে আরো উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শাহাবুদ্দিন, উপজেলা প্রকৌশলী কর্মকর্তা সজল দত্ত, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা লুৎফর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ মোঃ আবুল খায়ের, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম,গোপালগঞ্জ মৎস্য চাষি সমিতি সভাপতি গাজী মাজহারুল করিম।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হাসিবুল হক বলেন, গোসাইরহাট উপজেলায় দেশীয় প্রজাতির মাছের বংশবৃদ্ধির লক্ষ্যে এবং চাহিদা পূরনে দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষন উন্নয়ন প্রকল্পের আওতায় আজকে মৎস্য অভয়াআশ্রমে পোনামাছ এবং ২১টি সরকারি বেসরকারি এবং প্রাতিষ্ঠানিক পুকুর জলাশয়ে এই পোনামাছ অবমুক্ত করা হয়েছে।

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল হক বলেন, মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০২৩ -২০২৪ অর্থবছরে রাজস্ব বাজেটের আওতায় উপজেলার অভ্যন্তরীণ জলাশয়, বর্ষা প্লাবিত ধানক্ষেত, প্লাবন ভূমি ও প্রাতিষ্ঠানিক জলাশয়ে মোট ৭০৭ কেজি রুই জাতীয় পোনা মাছ ও দেশীয় প্রজাতির শিং মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।