হজের আগে কাবার গিলাফ ওপরের তোলার কারণ


দৈনিক সিরাজগঞ্জ ডেস্ক প্রকাশের সময় : জুন ১৩, ২০২৩, ৬:২৫ অপরাহ্ন /
হজের আগে কাবার গিলাফ ওপরের তোলার কারণ

পবিত্র কাবাঘরের কিসওয়াহ তথা কালো গিলাফ প্রতি বছরের ন্যায় এ বছরও নিচ থেকে ওপরে তিন মিটার তুলে তাতে সাদা কাপড় মোড়ানো হয়েছে।

শনিবার ১০ রাতে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সির তত্ত্বাবধানে তা করা হয়।

পবিত্র কাবাঘরের গিলাফ প্রস্তুতকারী প্রতিষ্ঠান কিং আবদুল আজিজ কমপ্লেক্সের সুদক্ষ কর্মীরা হজের প্রস্তুতি হিসেবে প্রতি বছর এই কাজ করে থাকেন।

কিন্তু প্রতিবছর এভাবে গিলাফের নিচের অংশ ওপরে তোলার কারণ কী, তা অনেকের অজানা।

মূলত হজের সময় পবিত্র মসজিদুল হারামে বেশ কিছু পরিবর্তন আসে। কাবা গৃহের কালো গিলাফের কিছু অংশ ওপরে তুলে রাখা এর অন্যতম। এর বদলে একটি সাদা কাপড় ঝুলিয়ে দেওয়া হয়।

অতীতে গিলাফের কিছু অংশ হাতের কাছে পেয়ে কিছু অংশ কেটে ফেলার ঘটনা ঘটে। অনেকে গিলাফকে নিজের উদ্দেশ্য পূরণে সহায়ক বস্তু বলে মনে করে। অনেকে সেই কাপড়ে নিজের নাম লিখে স্বস্তিবোধ করে।

অথচ এসব কাজের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। তাই হাজিদের ভিড়ের মধ্যেও গিলাফ সুরক্ষিত রাখতে এ ব্যবস্থা নেওয়া হয়। আর খালি স্থানে সাদা কাপড় দিয়ে কাবাঘর মোড়ানো হয়। মূলত এর মাধ্যমে হজের সময় ঘনিয়ে আসার কথা স্মরণ করানো হয়। কাবার দেয়ালের সাদা কাপড় হজের পূর্বপ্রস্তুতির জানান দেয়।

হজের শেষ সময় পর্যন্ত সাদা কাপড় থাকে। এরপর আগের মতো পুনরায় কালো গিলাফ নামিয়ে দেওয়া হয়।

উল্লেখ্য, প্রতিবছর ১৫ জিলকদ বা এর একদিন আগে কিংবা একদিন পর কাবার গিলাফের অংশ ওপরে তোলা হয়। এরপর থেকেই হাজিদের ভিড় ও তাওয়াফ শুরু হয়। প্রচণ্ড ভিড়েরর কারণে তখন আর গিলাফ ওপরে তোলা সম্ভব হয় না। কিন্তু গত ২০২১ সাল থেকে ভিড় কম হওয়াতে ২০ জিলকদ কাবার গিলাফ ওপরে তোলা হয়।